shono
Advertisement

সত্যি হল হাসিনার আশঙ্কা, ইদের মরশুমে বাংলাদেশে ‘লঙ্কা বিপর্যয়’

চাহিদার তুলনায় কম সরবরাহ।
Posted: 03:46 PM Jun 23, 2023Updated: 03:46 PM Jun 23, 2023

সুকুমার সরকার, ঢাকা: সত্যি হল প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশঙ্কা। বাংলাদেশে অগ্নিমূল্য হেঁশেলের অন্যতম জরুরি উপাদান কাঁচালঙ্কা। ইদের মরশুমে দেশের বাজারে কাঁচালঙ্কা কিলো প্রতি বিকোচ্ছে দু’শো টাকায়। ঝাঁজে চোখে জল আমজনতার।

Advertisement

দেশে কড়া নাড়ছে বর্ষা। প্রবল বর্ষণে জল জমে লঙ্কার ফলন ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আশঙ্কা ছিল, এমনটা হলে জোগান কমে গিয়ে প্রভাব পড়তে পারে বাজারদরে। অস্বাভাবিকভাবে বেড়ে যেতে পারে দাম। তাই মূল্যবৃদ্ধি রুখতে গত বুধবার ‘লঙ্কা বাঁচাও’ অভিযানের ডাক দেন প্রধানমন্ত্রী হাসিনা। এবার সেই আশঙ্কাই সত্যি হয়েছে। বাজারে কাঁচা লঙ্কা প্রতি কিলো বিকোচ্ছে দু’শো টাকায়।

প্রধানমন্ত্রীর সতর্কবার্তার এক সপ্তাহ পরেই খুচরো বাজারে ৬০ থেকে ৮০ টাকা বেড়ে কাঁচালঙ্কা বিক্রি হচ্ছে ২০০ টাকায়। আর টমেটোর দাম ২০-৪০ টাকা পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৮০ থেকে ১০০। বাজারে গিয়ে কার্যত পকেট পুড়ছে সাধারণের। প্রায় প্রতিটি পণ্যই সাধারণের নাগালের বাইরে। বাজারে প্যাকেটজাত চিনি নেই। খোলা চিনি কেজি প্রতি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।.

[আরও পড়ুন: বসবাসের কতটা যোগ্য ঢাকা? কী বলছে আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট?]

বিক্রেতারা বলছেন, বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম। এই কারণেই দাম বেড়েছে। রাজধানী ঢাকার শান্তিনগর, ফকিরাপুল, কারওয়ানাজার, ফারমগেট রামপুরা, বাড্ডা, জোয়ারসাহারা সব বাজারে একই চিত্র। দোকানগুলিতে পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ইদ উপলক্ষে এখন বিক্রিও ভাল। দেশি পেঁয়াজের দাম বেশি হওয়ায় ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ক্রেতারা বেশি পছন্দ করছেন। দেশি পেঁয়াজ ৭০ টাকা এবং ভারতের পেঁয়াজ ৫০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি করার দামে লাগাম টানা গিয়েছে।

এদিকে, দেশি রসুন ১৪০ থেকে ১৫০ এবং আমদানি করা রসুন কেজি প্রতি ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। সয়াবিন তেলের দাম ১০ টাকা কমে বোতলজাত প্রতি লিটার ১৮৯ টাকায় বিক্রি হচ্ছে। ইদ ঘিরে আদার দামও বেড়েছে। বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত।

উল্লেখ্য, সম্প্রতি হাসিনা বলেন, “আমি মনে করি, এখনই কাচাঁলঙ্কা কিনে শুকিয়ে রাখুন। যখন দাম বাড়বে তখন সেটা ভিজিয়ে খাবেন। একটু ভিজিয়ে নিলেই আসল কাঁচা মরিচের স্বাদ পাওয়া যায়।” পরশু ঢাকায় গণভবনে সুইজারল্যান্ড সফর পরবর্তী সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি। কালোবাজারি, সিন্ডিকেট রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা সরকার নিচ্ছে বলেও আশ্বাস দেন বঙ্গবন্ধুকন্যা।

[আরও পড়ুন: অনুমতি ছাড়া চায়ের দোকানে বসে কেন? সাংবাদিককে বেধড়ক মার ছাত্র লিগ নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement