shono
Advertisement

প্রতিরক্ষা নিয়ে চিন-বাংলাদেশ আলোচনা, কড়া নজর দিল্লির

বিদেশমন্ত্রক পর্যায়ের এই বৈঠকে বসেছে দুই দেশ।
Posted: 03:38 PM May 28, 2023Updated: 03:38 PM May 28, 2023

সুকুমার সরকার, ঢাকা: চিন ও বাংলাদেশ বৈঠকে এবার আলোচনার কেন্দ্রে প্রতিরক্ষা ক্ষেত্র। শনিবারের এই বৈঠকে এই বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে দুই দেশই। এছাড়া প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে নিয়মিত আলোচনা এবং বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির সম্ভাবনা নিয়েও বৈঠকে আলোচনা করা হয়েছে।

Advertisement

বাংলাদেশের বিদেশমন্ত্রক জানায়, অনলাইন জুয়া ও মাদক পাচারের মতো চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের হাত মজবুত করতে সাহায্যের প্রস্তাব দিয়েছে চিন। ঘূর্ণিঝড় ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের সময় আবহাওয়া উপগ্রহের তথ্য দেওয়ার জন্য চিনকে ধন্যবাদ জানিয়েছে ঢাকা। মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়ে বিতর্কের মধ্যেই ঢাকায় এই বৈঠক চলছে। শনিবার ঢাকায় বিদেশমন্ত্রক পর্যায়ের এই বৈঠকে বসেছে দুই দেশ। অবশ্য হালে বাংলাদেশের মন পেতে রোহিঙ্গা-সহ নানা ইস্যু নিয়ে অস্ত্রে শান দিচ্ছে চিন । শরণার্থীদের প্রত্যাবাসন ইস্যুতে আগেই মায়ানমারের উপর চাপবৃদ্ধি করেছিল বেজিং। এবার প্রকল্পে অর্থ দেওয়া-সহ রোহিঙ্গা সমস্যা সমাধানে এগোচ্ছে চিন। বিশ্লেষকদের মতে, ঢাকার উপর ভারতের প্রভাব খর্ব করতেই এই নীতি পরিবর্তন চিনের বলে মনে করা হচ্ছে। ফলে এই বৈঠকের উপর কড়া নজর রেখেছে নয়াদিল্লিও।

এদিন ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিদেশ সচিব মাসুদ বিন মোমেন। চিনের পক্ষে নেতৃত্ব দেন দেশটির বিদেশমন্ত্রকের উপমন্ত্রী সুন ওয়েইতোং। দু’দফা বৈঠকে রোহিঙ্গা ইস্যু ছাড়াও কানেক্টিভিটি, ইন্দো-প্যাসিফিক ও চিনের উদ্যোগ গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই) নিয়ে আলোচনা হয়েছে। প্রথম দফা বৈঠকে রোহিঙ্গা, ইন্দো-প্যাসিফিক রূপরেখা এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সহযোগিতা বিষয়ে আলোচনা করা হয়। দ্বিতীয় বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা, প্রতিরক্ষা সহযোগিতা, কনস্যুলার সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ এবং রাজনৈতিক সফর বিষয়ে আলোচনা করা হয়।

[আরও পড়ুন: সুষ্ঠু নির্বাচনে আমেরিকার ভিসা হুমকি, ‘পরোয়া করি না’, জবাব বাংলাদেশের]

চিনের ভাইস মিনিস্টার এমন একসময় ঢাকা সফর করছেন যখন বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি নিয়ে দৃশ্যত সরকার অস্বস্তিতে আছে। চিন জিডিআইয়ে বাংলাদেশকে পাশে চায়। বাংলাদেশও চিনের জিডিআই উদ্যোগের সঙ্গে যুক্ত হওয়ার প্রস্তুতি নিচ্ছে। বাংলাদেশ গতকাল চিনকে জানিয়েছে, জিডিআইয়ে যোগ দেওয়ার বিষয়ে সমঝোতা স্মারকের খসড়া নিয়ে বিভিন্ন মন্ত্রক কাজ করছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে অস্ত্র রপ্তানিতে শীর্ষে আমেরিকা। বিশ্বে হাতিয়ারের ব্যবসায় প্রায় ৩৭ শতাংশ দেশটির দখলে। তারপরই রয়েছে রাশিয়া। কিন্তু এবার বাজার দখলের লড়াইয়ে উঠে পড়ে লেগেছে চিন (China)। বিগত দশকে দেশটি থেকে প্রচুর হাতিয়ার কিনেছে বাংলাদেশ। তবে সেগুলির মান নিয়ে প্রশ্ন রয়েছে।

[আরও পড়ুন: ভিসা নিষেধাজ্ঞা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে পালটা কূটনৈতিক বার্তা? চিনের সঙ্গে বৈঠকে ঢাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement