র‍্যাম্প শোয়ের ‘মডেল’ হয়ে হাঁটছে গরু! বাংলাদেশের মেলায় এমন কাণ্ড কেন?

01:37 PM Dec 09, 2023 |
Advertisement

সুকুমার সরকার, ঢাকা: কথায় বলে ‘ঘোর কলি’। তা বলে র‍্যাম্পে হাঁটবে গরু! বাংলাদেশের বগুড়ায় দেখা গেল এমনই আশ্চর্য দৃশ্য। স্বাভাবিক ভাবেই এমন ব্যাপারের সাক্ষী হতে মেলায় উপচে পড়ছে ভিড়! 

Advertisement

র‍্যাম্প শো মানেই হালফ্যাশনের পোশাকে মডেলদের বিভিন্ন ভঙ্গিতে হাঁটাচলা। আর এই চেনা ছবি এবার এমন বেমালুম বদলে যেতে দেখে তাজ্জব সকলে। ‘বিডিএফএ উত্তরবঙ্গ গরু মেলা’ উপলক্ষে গতকাল শুক্রবার বিকেলে বগুড়ার টিএমএসএস বিনোদন পার্কে গরুর এই র‍্যাম্প শোর আয়োজন করে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (BDFA)। এদিন বেলা ১১টায় উত্তরবঙ্গ গরু মেলার উদ্বোধন করেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান। বিকেলে র‍্যাম্প শোয়ে বগুড়া ভান্ডার অ্যাগ্রো ফার্মের ১ হাজার ১০০ কেজির হলস্টাইন ফ্রিজিয়ান প্রজাতির গরু ‘ফিডো’, ৮০০ কেজি ওজনের শাহিওয়াল প্রজাতির গরু ‘টাইগার’এবং ৭৫০ কেজি ওজনের দুটি শাহিওয়াল গরু ‘টম’ ও ‘জেরি’ ছাড়াও বেশ কিছু সুদর্শন বড় আকৃতির গরুও অংশ নেয়।  

[আরও পড়ুন: প্রোটোকল ভেঙে নির্বাচনী এলাকায় শেখ হাসিনা, দেখা করলেন স্থানীয়দের সঙ্গে]

এই বিশেষ মেলায় দেখা যায়, শাহিওয়াল, ফ্রিজিয়ান-সহ নানা জাতের গরু নিয়ে মেলায় এসেছেন খামারিরা। তবে বিক্রির জন্য নয়, বরং প্রদর্শনের জন্যই এসব শৌখিন গরু আনা হয়েছে বলে জানিয়েছেন আয়োজক ও খামার মালিকেরা। র‌্যাম্প শোর প্রধান আকর্ষণ ছিল ‘ফিডো’ নামের গরুটি। মেলায় দুশোর উপর খামারের ২৫০টির বেশি গরু প্রদর্শিত হয়। এছাড়া মেলায় নানা জাতের পোষা প্রাণী ও পাখিও দেখা যায়। দেশের নানা প্রান্ত থেকে সেরা গরু, ছাগল, ঘোড়া, ভেড়া প্রদর্শনের জন্য এনেছেন খামারিরা।

এই বিষয় প্রধান সমন্বয়ক বগুড়া ভান্ডার অ্যাগ্রো ফার্মের স্বত্বাধিকারী তৌহিদ পারভেজ বলেন, এই মেলার মাধ্যমে একটি ফার্মের সঙ্গে আরেকটি ফার্মের অভিজ্ঞতা ভাগাভাগি করা এবং খামারিদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করা হয়েছে। তরুণ প্রজন্মকে গরু সম্পর্কে ইতিবাচক ধারণা দেওয়ার পাশাপাশি স্বাস্থ্যসম্মতভাবে কীভাবে গরুর স্বাস্থ্য ভালো রাখা যায়, সে বিষয় তুলে ধরা হয়েছে এখানে। তিনি আরও জানান, মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ৭২টি পুরস্কার দেওয়া হবে। এই মেলা প্রান্তিক খামারিদের জন্য একটা বড় সুযোগ।  

[আরও পড়ুন: বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় হাসিনা, ফোর্বস-স্বীকৃতি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে]

Advertisement
Next