shono
Advertisement

মার্কিন ভিসা নিষেধাজ্ঞার তালিকায় কারা? ভাইরাল তালিকা ঘিরে বিভ্রান্তি

বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি আমেরিকার।
Posted: 11:23 AM Sep 28, 2023Updated: 11:28 AM Sep 28, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হয় তার জন্য হাসিনা সরকারের উপর চাপ বাড়াচ্ছে আমেরিকা। শুধু তাই নয়, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় যারা বাধা দেবে, তাদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলেও ঘোষণা করেছে ওয়াশিংটন। এই প্রেক্ষাপটে ভাইরাল একটি তালিকা ঘিরে বিভ্রান্তি তৈরি হয়েছে।

Advertisement

বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি কার্যকর করার প্রক্রিয়া শুরু করেছে আমেরিকা। এর আওতায় পড়বেন দেশের বিভিন্ন দলের রাজনীতিবিদ, নানা শ্রেণি ও পেশার ব্যক্তিরা। তালিকায় থাকতে পারে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের নামও। তবে এখনও পর্যন্ত মার্কিন প্রশাসন কোনও লিস্ট প্রকাশ করেনি। তা সত্ত্বেও ফেসবুক-সহ বিভিন্ন সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে ভিসা নিষেধাজ্ঞার একটি তালিকা ছড়িয়ে পড়েছে। ফলে তৈরি হয়েছে বিভ্রান্তি। তালিকার সত্যতা নিয়ে রয়েছে ধোঁয়াশা।    

[আরও পড়ুন: জেহাদের জাল ফর্দাফাই! বাংলাদেশে গ্রেপ্তার কুখ্যাত রোহিঙ্গা জঙ্গি কমান্ডার]

জানা গিয়েছে, ভাইরাল তালিকায় রয়েছেন- প্রাক্তন ও বর্তমান আমলা, নির্বাচন কমিশনার, বিচারপতি, সরকার, বিরোধী দল, সাংবাদিক-সহ বিভিন্ন পেশার মানুষের নাম। বিভ্রান্তিকর এই তালিকা নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। শুধু তাই নয় সোশাল মিডিয়ায় এই ভুয়ো তালিকা ঝড়ের গতিতে শেয়ার হচ্ছে। 

মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, নীতিমালা অনুসারে ভিসা নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিদের তালিকা তারা গোপন রাখে। কেবলমাত্র সংশ্লিষ্ট ব্যক্তিরাই সেই তথ্য পেতে পারেন। ফ্যাক্ট চেকার বিভিন্ন প্রতিষ্ঠানও এসব তালিকাকে ভুয়ো বলে চিহ্নিত করেছে। বুম বিডি মঙ্গলবার তাদের সাইটে প্রকাশিত এক রিপোর্টে জানায়, গত ২৩ সেপ্টেম্বর ‘ভয়েস বাংলা’ নামে একটি পেজ থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির-সহ ১০ জন বিরোধী নেতার নাম উল্লেখ করে দাবি করা হয়, তাঁরা যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন। একই দিন ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামে একটি পেজ থেকে পুলিশের প্রাক্তন ও বর্তমান প্রায় ৯০ জন আধিকারিকের নাম দিয়ে বলা হয়, তাঁদের নাম নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে। 

উল্লেখ্য, ভোটমুখী বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতি চালু করল আমেরিকা। সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়ায় বাধা সৃষ্টিকারীদের ‘সাজা’ দিতেই এই পন্থা অবলম্বন করেছে ওয়াশিংটন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট জানিয়েছেন, এনিয়ে ভয় পাওয়ার কিছু নেই। 

[আরও পড়ুন: বৌদ্ধ ভিক্ষুর ছদ্মবেশ ধরে অনুপ্রবেশ, থাইল্যান্ড পুলিশের অভিযানে গ্রেপ্তার ৭ বাংলাদেশি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement