shono
Advertisement

কলকাতা থেকে আগরতলা মাত্র ৬ ঘণ্টায়! ঢাকা ছুঁয়ে চালু হচ্ছে নতুন রেলপথ

ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগ।
Posted: 10:45 AM May 18, 2023Updated: 10:45 AM May 18, 2023

সুকুমার সরকার, ঢাকা: ট্রেনে কলকাতা থেকে আগরতলা পৌঁছনো যাবে মাত্র ৬ ঘণ্টায়! আখাউড়া-আগরতলা রেলপথ চালু হলেই কলকাতা থেকে ঢাকা হয়ে আগরতলা যাওয়ার অত্যন্ত সুগম পথ তৈরি হবে।

Advertisement

ভারত-বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধির আরও একটি দ্বার খুলতে যাচ্ছে অচিরেই। আগামী সেপ্টেম্বরেই চালু হতে যাচ্ছে আখাউড়া-আগরতলা রেলপথটি। সড়কপথে পণ্য পরিবহণে খরচ বেশি হয়। সময়ও বেশি লাগে। কিন্তু রেলে পণ্য পরিবহণে দুটোরই সাশ্রয় হয়। আগামী সেপ্টেম্বরে আখাউড়া-আগরতলা রেলপথের উদ্বোধন হবে বলে আশ্বস্ত করেছেন বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বুধবার তিনি বলেন, “ওই রেলপথ প্রকল্পের কাজ আগামী জুন মাসে শেষ হবে। এরপর ট্রায়াল শেষে সেপ্টেম্বরেই ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী রেলপথটি উদ্বোধন করবেন।”

[আরও পড়ুন: শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করতে চায় আমেরিকা! বিস্ফোরক প্রধানমন্ত্রী]

ব্রিটিশ আমলে আগরতলার সঙ্গে আখাউড়ার সরাসরি যোগ ছিল। ১৯৪৭ সালে দেশভাগের পর সেই যোগাযোগে ছেদ পড়ে। তারপর ১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশ স্বাধীনতা লাভের পরবর্তী পাঁচ দশকেও এই লাইনটি আর চালু হয়নি। ২০২৩ সালে বাংলাদেশ ও ভারতের সরকারি পর্যায়ে এই রেল নেটওয়ার্কটি পুনরায় চালু বিষয়ক একটি মউ (মেমোরন্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং স্বাক্ষরিত হয়)। সেই মউ–এর আওতায়ই শুরু হয়েছে এই লাইনটি পুনর্গঠন ও পুনঃস্থাপনের কাজ।

মনে করা হচ্ছে, আগরতলা-ঢাকা-কলকাতা রুটের রেলে যাত্রী পরিবহণ শুরু হলে অন্তত ১০ ঘণ্টা সময় বাঁচবে। বর্তমানে এই রুটের যাত্রীদের আগরতালা থেকে কলকাতা (Kolkata) যেতে সময় লাগে ৩১ ঘণ্টা। কিন্তু ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে ঢাকা হয়ে কলকাতা যেতে সময় লাগবে মাত্র ছয় ঘণ্টা। অর্থাৎ আগরতলা-ঢাকা দুই ঘণ্টা আর ঢাকা-কলকাতা চার ঘণ্টা। এতোবড় সুযোগটা এসেছে পদ্মাসেতুর সুফলে। সব ঠিক থাকলে ভারত ও বাংলাদেশের মধ্যে যোগাযোগের আরও একটি দ্বার খুলতে যাচ্ছে অচিরেই।

[আরও পড়ুন: ‘বাংলাদেশই বৈদেশিক বিনিয়োগের সবচেয়ে উদার ক্ষেত্র’, জাপানি বিনিয়োগ টানতে বললেন হাসিনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement