shono
Advertisement

ইন্ডিয়া গেটের নেতাজি মূর্তি আদল নিয়ে আপত্তি, প্রধানমন্ত্রীকে চিঠি চন্দ্র বসুর

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসাচ্ছে কেন্দ্র।
Posted: 08:49 PM Jan 29, 2022Updated: 09:08 PM Jan 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতাজি (Netaji Subhas Chandra Bose) বিতর্ক পিছু ছাড়ছে না কেন্দ্রের। ট্যাবলো বিতর্ক ধামাচাপা দিতে দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি বসিয়েছে মোদি সরকার (Modi Govt.)। তার পরও থামছে না বিতর্ক। এবার সেই হলোগ্রাম মূর্তির আদল নিয়ে আপত্তি তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিল বসু পরিবার। তাৎপর্যপূর্ণভাবে চিঠিটি দিয়েছেন একসময় বিজেপির সদস্য চন্দ্র বসু।

Advertisement

 

[আরও পড়ুন: আমজনতার চিন্তা বাড়িয়ে পাউরুটির মূল্যবৃদ্ধি, নতুন দাম কত ?]

ইন্ডিয়া গেটের ক্যানোপিতে নেতাজির স্যালুট ভঙ্গিমার মূর্তি বসাচ্ছে মোদি সরকার। আপাতত তার হলোগ্রাম রয়েছে। সম্ভবত আগস্ট মাসে পূর্ণাঙ্গ মূর্তিটি বসানো হবে। যেখানে স্যালুট করার ভঙ্গিমাতে দাঁড়িয়ে থাকবেন নেতাজি। আর ঠিক এখানেই বসু পরিবারের আপত্তি বলে খবর। পরিবার সূত্রে দাবি, দিল্লিতে সংসদে নেতাজির যে মূর্তি রয়েছে. সেই আদলেই গড়া হোক নেতাজির এই মূর্তিও। কারণ, কুচকাওয়াজ হয় একদিন। বাকি দিনগুলি ফাঁকা পরে থাকা দিল্লির রাজপথ। সেখানে সুভাষচন্দ্র বসুর এই স্যালুট আদলের মূর্তি বড়ই বেমানান বলে দাবি পরিবারের। এ নিয়ে উচ্চ পর্যায়ের কমিটিতে আলোচনার দাবিতে সরব হয়েছেন চন্দ্র বসু। উল্লেখ্য, ইতিপূর্বে এই ইস্যুতে টুইট করেছিলেন গীতিকার জাভেদ আখতারও।

 

প্রসঙ্গত, নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে দিল্লির ইন্ডিয়া গেটে (India Gate) বসেছে নেতাজির সুদীর্ঘ গ্রানাইটের মূর্তি। যতদিন না তা তৈরি হয়, ততদিন পর্যন্ত থাকবে একটি ‘হলোগ্রাম স্ট্যাচু’।

[আরও পড়ুন: ‘বিজেপির রাজ্য সভাপতি ভাল’, সুকান্ত মজুমদারের প্রশংসায় পঞ্চমুখ অনুব্রত মণ্ডল]

বিশালাকার মূর্তিটি নির্মাণ করছেন প্রখ্যাত ভাস্কর অদ্বৈত গদানায়ক। ন্যাশনাল মডার্ন আর্ট গ্যালারির পরিচালক (National Modern Art Gallery) অদ্বৈত গদানায়ক (Adwaita Gadanayak) ও তাঁর দল মিলে গড়ে তুলছেন গ্রানাইট পাথরের এই বিশাল মূর্তিটি। ওই পাথর আনা হচ্ছে তেলাঙ্গানা থেকে। মূর্তিটির উচ্চতা হচ্ছে ২৫ ফুট। যদিও এর মাঝেই এই মূর্তির আদল নিয়ে মাথাচার দিল বিতর্ক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement