shono
Advertisement

সমাবর্তনের শুরুতেই তাল কাটল বিশ্বভারতীতে, উপাচার্যর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ ক্যাম্পাস

সমাবর্তন শুরু হলেও ছাত্রছাত্রীদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ।
Posted: 09:40 AM Feb 24, 2023Updated: 10:51 AM Feb 24, 2023

নন্দন দত্ত, সিউড়ি: সমাবর্তনের শুরুতেই তাল কাটল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে (Vishva Bharati University)। শুক্রবার, সমাবর্তনের দিন সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ে জুড়ে পোস্টারে পোস্টারে ছয়লাপ। তাতে নিশানা করা হয়েছে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে। ‘ভিসি বিদ্যুৎ চক্রবর্তী দূর হঠো’ – এই স্লোগান লেখা। গোটা বিশ্ববিদ্যালয়ে জুড়ে চোখে পড়ল এই পোস্টার। সমাবর্তন বয়কটেরও ডাক উঠল। সবমিলিয়ে শুরু থেকেই প্রতিবাদের আঁচ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে (Convocation)।

Advertisement

গত ২ বছর ধরে বিশ্বভারতীতে কোনও সমাবর্তন হয়নি। কোভিড (COVID-19), ছাত্র আন্দোলন-সহ একাধিক কারণে বাতিল হয়েছিল সমাবর্তন। তাই ২০২৩ এর শুরুতে ২১,২২-এর সমাবর্তনও একসঙ্গে হওয়ার কথা। তাতে যোগ দিতে বৃহস্পতিবার বিশ্বভারতীতে পৌঁছে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাঁর সঙ্গে ছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সুভাষ সরকার ও স্থানীয় বিজেপি নেতৃত্ব। যা নিয়ে বিতর্ক উঠেছিল। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে কেন গেরুয়া শিবিরের সদস্য়? এই প্রশ্ন উঠেছিল। প্রসঙ্গত, এই সমাবর্তনে এবার আমন্ত্রণ পাননি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যা নজিরবিহীন।  

[আরও পড়ুন: থার্মোমিটার ভেঙে পারদ বের করে ইঞ্জেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ! মৃত্যুমুখে ১৯ বছরের ছেলে]

শুক্রবার সকাল থেকে দেখা গেল বিশ্বভারতী ক্যাম্পাসে পোস্টারে পোস্টারে (Poster) ছয়লাপ। একটি পোস্টারে লেখা – ‘বয়কট দ্য পলিটিক্যাল কনভোকেশন’। কোনওটায় লেখা – ‘ভিসি দূর হঠো/ বিদ্যুৎ চক্রবর্তী গো ব্যাক।’ এসব কাটিয়ে নির্ধারিত সময়ের কিছু পরেই শুরু হয় সমাবর্তন উৎসব। শামিল হন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সুভাষ সরকার। রয়েছেন বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে সূচনা হয় সমাবর্তনের। তবে সেখানে ছাত্রছাত্রীদের ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। 

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গৈরিকিকরণ নিয়ে দীর্ঘদিন ধরেই অভিযোগ উঠেছে। সেই অভিযোগের তিরে মূলত বিজেপি ঘনিষ্ঠ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর বিরুদ্ধে সরব সেখানকার বামপন্থী ছাত্র সংগঠন এসএফআই (SFI)।  তবে এদিন পোস্টার কারা দিয়েছে, তা নিয়ে কেউ কোনও দাবি জানায়নি।

[আরও পড়ুন: হকি ডার্বির পরে ফের উত্তপ্ত ময়দান, ইস্টবেঙ্গল-পাঞ্জাব ম্যাচে অশান্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার