shono
Advertisement

কর্মসংস্থানের পথে এগিয়ে বাংলা, বলছে জব কার্ড পরিসংখ্যান

একঝলকে দেখে নিন পরিসংখ্য়ান।
Posted: 03:35 PM Sep 22, 2023Updated: 03:42 PM Sep 22, 2023

কিংশুক প্রামাণিক: কর্মসংস্থানে দেশের অন্যান্য রাজ্যের তুলনায় বাংলা যে বেশ খানিকটা এগিয়ে, তা গত কয়েক বছরের পরিসংখ্যানেই প্রমাণিত। এবার সেই অগ্রগতি আরও বেশি করে তুলে ধরল জব কার্ড (Job Card) সংক্রান্ত সাম্প্রতিক তথ্য। তাতে দেখা যাচ্ছে, কর্মসংস্থানে পথে আরও এগিয়ে চলেছে পশ্চিমবঙ্গ (West Bengal)। গত অর্থবর্ষের তুলনায় চলতি অর্থবর্ষে জব কার্ডের নিরিখে কর্মী সংখ্যা, শ্রমদিবস সবই অনেকটা বেড়েছে। সাম্প্রতিক তথ্য-পরিসংখ্যানে চোখ বোলালেই তা স্পষ্ট –

Advertisement

২০২২-২৩ অর্থবর্ষ

জব কার্ডের নিরিখে কর্মী সংখ্যা: ৪২.৩৭ লক্ষ
মোট শ্রমদিবস: ১০.৫৬ কোটি
গড় শ্রমদিবস: ২৬

২০২৩-২৪ অর্থবর্ষ

জব কার্ডের নিরিখে কর্মী সংখ্যা: ৫৪.৫৭ লক্ষ
মোট শ্রমদিবস: ২০.৪৬ কোটি
গড় শ্রমদিবস: ৩৭

জব কার্ড হাতে পেয়ে বাংলায় কাজ করছেন, এমন শ্রমিকের সংখ্যা ২০২২-২৩ অর্থবর্ষে ছিল ৪২.৩৭ লক্ষ। মোট শ্রমদিবস (Total Man-days) ১০.৫৬ কোটি। আর গড়ে একেকজন ২৬ দিন করে কাজ পেয়েছেন। আর ২০২৩-২৪ অর্থবর্ষে জব কার্ডের মাধ্যমে কাজ করেছেন মোট ৫৪.৫৭ লক্ষ শ্রমিক। মোট শ্রমদিবস ২০.৪৬ কোটি এবং গড় শ্রমদিবসের সংখ্যা ৩৭ দিন। এই পরিসংখ্যানেই স্পষ্ট, জব কার্ড পেয়ে বাংলার শ্রমিকদের কাজের পরিসর বেড়েছে অনেকটা।

[আরও পড়ুন: গোপন নজরদারি করেই ভারতের বিরুদ্ধে জঙ্গি খুনের অভিযোগ কানাডার! প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট]

এর আগে কেন্দ্রের মনরেগা (MGNREGA) প্রকল্প বা ১০০ দিনের কাজে বাংলা যে অন্যান্য রাজ্যের চেয়ে এগিয়ে ছিল, পরিসংখ্যানের নিরিখে তা মেনে নিয়েছে কেন্দ্র। কিন্তু তারপরও বাংলার শ্রমিকরা ১০০ দিনের কাজের টাকা ঠিকমত পাননি বলে অভিযোগ। বাংলার জন্য এই অর্থ দিতে কেন্দ্র গড়িমসি করছে, এই অভিযোগ তুলে আগামী মাসেই দিল্লিতে বড়সড় কর্মসূচিতে নামছে শাসকদল তৃণমূল (TMC)। তবে বকেয়া প্রাপ্তিতে শুধু আন্দোলনই নয়, যাতে শ্রমিকদের কাজ পেতে কোনও অসুবিধা না হয়, তার জন্য রাজ্য সরকার নিজে পরিযায়ী শ্রমিকদের (Migrant Labourers) কাজের ব্যবস্থা করবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। সেইমতো কেন্দ্রের উপর ভরসা না করে রাজ্যের বিভিন্ন প্রকল্পে জব কার্ড হোল্ডারদের কাজে লাগানো হয়েছে। আর তাতেই সম্ভবত বেড়েছে জব কার্ড থাকা শ্রমিকদের কাজের পরিসর।

[আরও পড়ুন: মাধ্যমিকে পড়ুয়াদের রেজিস্ট্রেশনে ভুলের দায় নিতে হবে স্কুলকেই, জরিমানা ১ হাজার টাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার