shono
Advertisement

বাম-কংগ্রেস জোটে কাঁটা শরিকরা, আসন সমঝোতায় শঙ্কায় সিপিএম

সিপিআই তাদের দাবি করা আসন কোনওভাবেই ছাড়তে নারাজ।
Posted: 11:32 AM Mar 09, 2024Updated: 11:32 AM Mar 09, 2024

রূপায়ণ গঙ্গোপাধ্যায় : কংগ্রেসের সঙ্গে জোট হলে আসন সমঝোতা নিয়ে বেঁকে বসতে পারে বামফ্রন্টের শরিকরা। সেটা নিয়েই চিন্তায় পড়েছে সিপিএম। ফরওয়ার্ড ব্লক, সিপিআই তাদের দাবি করা আসন কোনওভাবেই ছাড়তে নারাজ। অন‌্যদিকে আসন সমঝোতা হলে বাম শরিকদের দাবি করা অনেক আসনই চায় কংগ্রেস। ফলে কংগ্রেসের সঙ্গে জোট হলেও বামফ্রন্টের শরিকদল ফরওয়ার্ড ব্লক ও সিপিআই তাদের দাবি করা আসন থেকে কোনওভাবেই সরে আসতে নারাজ। ফলে কংগ্রেসের সঙ্গে জোট প্রক্রিয়া যখন এখনও ঝুলে আছে, জোটের জট অব‌্যাহত। তখন বামফ্রন্টের মধ্যেও সিপিএম—কংগ্রেস সখ‌্য নিয়ে নতুন করে জট বেঁধেছে। ফরওয়ার্ড ব্লক সাফ জানিয়ে দিয়েছে কংগ্রেসের সঙ্গে কোনওভাবে জোট করবে না তারা। কোনও আসনেই কংগ্রেসকে সমর্থন নয়।

Advertisement

[আরও পড়ুন: কাঁচা রাজনীতিক! ‘ভগবান ভাবি না ওঁকে’, অভিজিৎ নিয়ে বিস্ফোরক চাকরিপ্রার্থীরা]

শুক্রবার সুর চড়িয়ে ফরওয়ার্ড ব্লকের রাজ‌্য সম্পাদক নরেন চট্টোপাধ‌্যায় বলেন, ‘‘কংগ্রেসের সঙ্গে আসন নিয়ে সিপিএম যদি প্রেম করে তাহলে আমি কি আটকাতে পারব। আমার পরিষ্কার কথা, কংগ্রেসের সঙ্গে ফরওয়ার্ড ব্লক জোট করবে না। ফরওয়ার্ড ব্লক তার আসনেই লড়বে। বাম ঐক‌্য আমরা চাই।’’ কংগ্রেসের সঙ্গে সিপিএমের সখ‌্য নিয়ে প্রশ্ন তুলে নরেন চট্টোপাধ‌্যায়ের বক্তব‌্য, ‘‘কংগ্রেসের সঙ্গে জোট করে এর আগে ফলাফল তো ভাল হয়নি। উল্টে আমাদের ঘাড়ে চেপে কংগ্রেস অধীর চৌধুরিকে জিতিয়ে সাংসদ করে নিয়েছে। কেন আমরা বামেদের একক শক্তি যাচাই করব না।’’ কংগ্রেসের সঙ্গে জোটের প্রবল বিরোধিতা করে নরেন চট্টোপাধ‌্যায়ের এদিন বিস্ফোরক মন্তব‌্য নিয়ে স্বাভাবিকভাবেই আলোচনা শুরু হয়ে গিয়েছে বামফ্রন্টের অন্দরে। ফরওয়ার্ড ব্লক পুরুলিয়া, বারাসত ও কোচবিহার আসনে লড়বে বলে জানিয়ে দিয়েছে। কিন্তু বামেদের সঙ্গে জোট হলে পুরুলিয়া আসনে কংগ্রেস লড়বে বলে খবর। কিন্তু ফরওয়ার্ড ব্লক কোনওভাবেই পুরুলিয়া কংগ্রেসকে ছাড়তে নারাজ। বারাসত আসনে আবার লড়তে চায় আইএসএফ।

অন‌্যদিকে, আলিপুরদুয়ার, বালুরঘাট, জয়নগর ও বহরমপুর আসন চায় আরএসপি। কিন্তু বহরমপুরের সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি সেখানে প্রার্থী হবেন। ফলে বহরমপুরে আরএসপি আগের বারের মতো এবারও একা লড়তে পারে বলে খবর। আবার ঘাটাল, মেদিনীপুর ও বসিরহাট আসন চায় সিপিআই। কিন্তু সন্দেশখালির ঘটনার পর সিপিএম এবার চাইছে বসিরহাটে লড়তে। ফলে কংগ্রেসের সঙ্গে জোট হলে আসন সমঝোতা নিয়ে শরিকরা যে বেঁকে বসবে, কংগ্রেসের দাবি মতো আসন শরিকদলগুলি ছাড়তে রাজি হবে না, তা স্পষ্ট। ফলে সিপিএম বেজায় ফাঁপরে পড়েছে। এদিকে, সূত্রের খবর, জোট নিয়ে শুক্রবার আলিমুদ্দিনে আইএসএফের সঙ্গে একটি বৈঠক করেছেন বামফ্রন্ট চেয়ারম‌্যান বিমান বসু ও সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম। সেখানে আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি আসেননি। দলের তরফে প্রতনিধি হিসাবে দুইজনকে পাঠিয়ে ছিলেন। জানা গিয়েছে, আইএসএফের তরফে বারাসত, বনগাঁ, ডায়মন্ডহারবার—সহ ১৪টি আসন দাবি করা হয়েছে।

[আরও পড়ুন: খাস কলকাতায় পার্টিতে কলেজছাত্রীকে মাদকাচ্ছন্ন করে ‘গণধর্ষণ’, ধৃত নাবালক-সহ ৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement