shono
Advertisement

Weather Update: ১০ বছরে রেকর্ড, অক্টোবরের শেষেই ২০ ডিগ্রির নিচে নামল কলকাতার তাপমাত্রা

দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও কমেছে তাপমাত্রা।
Posted: 09:43 AM Oct 29, 2022Updated: 10:14 AM Oct 29, 2022

নব্যেন্দু হাজরা: ক্যালেন্ডার বলছে অক্টোবর মাস। শীত আসতে আর বেশি দেরি নেই। তবে আবহাওয়া বলছে অন্য কথা। শনিবার সকাল থেকে শিরশিরে ভাব। হালকা কুয়াশার চাদরে ঢেকেছে কলকাতা-সহ রাজ্যের প্রায় সর্বত্র। অক্টোবরের শেষেই রেকর্ড পারদপতন। চলতি মাসে শেষেই ২০ ডিগ্রির নিচে নামল কলকাতার তাপমাত্রা। যা গত দশ বছরে রেকর্ড। জেলাগুলির শীতচিত্রও প্রায় একইরকম।

Advertisement

কলকাতায় গত ১০ বছরে এত নিচে নামেনি অক্টোবর মাসের তাপমাত্রা। ১০ বছরের শীতলতম অক্টোবর কলকাতায়। ২০১২ সালের অক্টোবরে কলকাতার (Kolkata) তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৮ সালে কুড়ি ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হয়েছিল কলকাতায়। ২০২২ সালে কলকাতায় অক্টোবর মাসে রেকর্ড তাপমাত্রা। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলাগুলিতেও এদিন শীতের আমেজ উপভোগ করেন বঙ্গবাসী। সকালে হালকা কুয়াশার চাদরে মোড়া ছিল চতুর্দিক। শিরশিরানিও টের পান বহু অফিসযাত্রী।

[আরও পড়ুন: বাংলার মুকুটে নয়া পালক, স্কচ পুরস্কার জয়ী লক্ষ্মীর ভাণ্ডার, নিজেই জানালেন মুখ্যমন্ত্রী]

 রাজ্যে আপাতত বৃষ্টির (Rain) কোনও সম্ভাবনা নেই। আগামী ৪-৫ দিন শুষ্ক আবহাওয়া। উত্তুরে হওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। সকাল ও সন্ধে জেলায় শীতের আমেজ বজায় থাকবে। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ক্রমশ পারদ নামতে শুরু করবে। আপাতত তাপমাত্রার খুব একটা হেরফের না হলেও স্বাভাবিকের কাছাকাছি থাকবে পারদ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়ায় শুষ্ক আবহাওয়া এবং উত্তুরে হাওয়া থাকায় শীতের আমেজ থাকবে বাংলাজুড়ে।

অক্টোবরের শেষে একটাই লাখ টাকার প্রশ্ন রাজ্যে কবে আসবে শীত? অনেক শীতবিলাসী এই প্রশ্নের জবাবের খোঁজ করছিলেন। তবে অক্টোবরের শেষেই রেকর্ড পারদপতনে যথেষ্ট খুশি তাঁরা। আচমকা শীতের আমেজ সপ্তাহান্তের মজা দ্বিগুণ করেছে বলেই মত শীতপ্রেমীদের। 

[আরও পড়ুন: মাদক পাচারে অভিযুক্ত বাঙালি প্রেমিককে ছাড়াতে আদালতে ফরাসি প্রেমিকা, ছুঁড়লেন ‘উড়ন্ত চুম্বন’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার