Advertisement

Visva Bharati: ‘পারলে আটকান’, উপাচার্যকে ঘেরাওয়ের সিদ্ধান্তে অধ্যাপকদের পাশে Anubrata Mandal

12:26 PM Aug 27, 2021 |

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: ফের চরমে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Visva Bharati University) উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী ও বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের দ্বৈরথ। তাঁকে সরাসরি ‘পাগল’ বলে কটাক্ষ দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতার। একটানা ৩ দিন ঘেরাও করে রাখারও হুঁশিয়ারি তাঁর। 

Advertisement

বুধবার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন অধ্যাপক বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) সঙ্গে দেখা করেন। বেশ কিছুক্ষণ কথাবার্তা হয় তাঁদের।

অনুব্রত মণ্ডলের বাড়িতে অধ্যাপকরা

বৈঠক শেষে অনুব্রত মণ্ডল জানান, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে ঘেরাওয়ের সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বভারতীর অধ্যাপকদের একাংশ। আগামী ২ সেপ্টেম্বরের পর বাড়িতেই ঘেরাও করা হবে উপাচার্যকে। অধ্যাপকদের আন্দোলনকে সমর্থন করবে তৃণমূল।

Advertising
Advertising

[আরও পড়ুন: জাতীয় স্তরে প্রশংসিত রাজ্যের আরেক প্রকল্প, দেশের মধ্যে ১ নম্বরে ‘বাংলার বাড়ি’, জানাল কেন্দ্র]

এ প্রসঙ্গে অনুব্রত মণ্ডল আরও জানান, একটানা তিনদিন ধরে উপাচার্যকে বাড়িতে ঘেরাও করে রাখা হতে পারে। বিদ্যুৎ চক্রবর্তীকে (Bidyut Chakrabarty)  ‘পাগল’ বলেও কটাক্ষ করেন তিনি। অনুব্রত মণ্ডলের হুঁশিয়ারি, “পারলে বিক্ষোভ আটকান উপাচার্য। আমরা জানি কীভাবে পাগলের পাগলামি দূর করা যায়।”

বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে বিরুদ্ধে এর আগেও একাধিকবার সংঘাতে জড়িয়েছেন অনুব্রত মণ্ডল। সম্প্রতি বিশ্বভারতীতে সরকারি অনুষ্ঠানে যোগ দেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। ওই অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন তিনি। দাবি করেন, ছোটবেলায় রবীন্দ্রনাথ কালো ছিলেন বলে তাঁকে তাঁর মা কোলে নিতেন না। তা নিয়ে বিভিন্ন মহলে ওঠে সমালোচনার ঝড়। এদিকে, সুভাষ সরকারের সঙ্গে বেশ কয়েকজন জেলা বিজেপি নেতাদেরও দেখা যায় বিশ্বভারতীতে। তার জেরে তৃণমূলের অভিয়োগ, কার্যত বিজেপি নেতানেত্রীদের আখড়া হয়ে গিয়েছে বিশ্ববিদ্যালয়ে। বিশ্বভারতীতে ‘খেলা হবে’ বলে হুঁশিয়ারি দিয়েছিলেন অনুব্রত মণ্ডল। তার ঠিক কয়েকদিনের মধ্যে রাখি উপলক্ষ্যে বিশ্বভারতীতে মিছিল করে ঘাসফুল শিবির। যা ইতিহাসে সম্ভবত প্রথম।

রাখিতে বিশ্বভারতীতে মিছিল তৃণমূলের

এই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও রাজনৈতিক টানাপোড়েনের কেন্দ্রবিন্দুতে বিশ্বভারতী।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: খাস কলকাতায় চাকরি দেওয়ার নামে টাকা ও বাইক হাতিয়ে গ্রেপ্তার ভুয়ো পুলিশ]

Advertisement
Next