shono
Advertisement

Weather Update: উত্তরের ৫ জেলায় কমলা সতর্কতা, ভারী বৃষ্টি চলবে দক্ষিণের ছয় জেলাতেও, কবে বদলাবে আবহাওয়া?

কোন কোন জেলায় ভারী বৃষ্টি চলবে?
Posted: 10:21 AM Jun 29, 2023Updated: 10:26 AM Jun 29, 2023

নিরুফা খাতুন: গত দু’দিন ধরে রোদের দেখা নেই। দফায়-দফায় বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে। বৃহস্পতিবার সকাল থেকেও আকাশের মুখভার। তাপমাত্রার পারদও নেমেছে বেশকিছুটা। কতদিন চলবে এমন আবহাওয়া (Weather Update)? কী বলছে হাওয়া অফিস?

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সুস্পষ্ট নিম্নচাপের অক্ষরেখা ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অবস্থান করছে। আগামীকাল অর্থাৎ শুক্রবার এই রেখা সরে গেলে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। তবে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। ইতিমধ্যে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কমলা সতর্কবার্তা রয়েছে ৫ জেলায়- দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার। আগামী তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরের জেলাগুলিতে।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর বাসভবনে গভীর রাতে ম্যারাথন বৈঠক বিজেপি শীর্ষ নেতৃত্বের, বড়সড় রদবদলের ইঙ্গিত]

হাওয়া অফিস জানিয়েছে, আজ উত্তরবঙ্গের তিন জেলায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা রয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। শুক্রবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে কোচবিহার এবং আলিপুরদুয়ারে। শনিবার থেকে আবারও বৃষ্টি বাড়বে পাহাড়ে। জারি থাকছে কমলা সতর্কতা। শনিবার আলিপুরদুয়ারে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা থাকছে। রবিবার অতি ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে। ফলে পাহাড়ে ধ্বস এবং নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা রয়েছে।

দক্ষিণবঙ্গের কয়েক জেলায় আজও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে সব জেলাতেই। ছয় জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। তালিকায় রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া এবং পূর্ব মেদিনীপুর জেলা। আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ উপকূল সংলগ্ন বাকি জেলাগুলিতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকে সোমবারের মধ্যে তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দুই থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

[আরও পড়ুন: মণিপুর হিংসা নিয়ে নীরব কেন, প্রশ্ন তুলে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান বয়কট দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার