shono
Advertisement
Weather

বিসর্জনের সঙ্গে বর্ষা বিদায় বঙ্গে, তবে বিরাম নেই বৃষ্টির, কী জানাল হাওয়া অফিস?

মৌসুমী বায়ুর প্রভাবে আর বৃষ্টির সম্ভাবনা নেই বঙ্গে, আপাতত শুষ্ক আবহাওয়া।
Published By: Sucheta SenguptaPosted: 05:48 PM Oct 13, 2024Updated: 06:29 PM Oct 13, 2024

নিরুফা খাতুন: বিলম্বিত বর্ষা এবং বিলম্বিত বর্ষা বিদায়। দেবী বিসর্জনের সঙ্গে সঙ্গেই বাংলা থেকে বর্ষা বিদায় নিয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কিন্তু বৃষ্টির হাত থেকে এখনই রক্ষা নেই। আগামী সপ্তাহে বৃষ্টিতে ফের ভাসতে চলেছে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকা। বিশেষ করে মঙ্গলবার, পুজো কার্নিভালের দিন ভিজতে পারে কলকাতাও। তাই ওই দিনটা নিয়ে চিন্তা থাকছেই।

Advertisement

রবিবার আলিপুর আবহাওয়া দপ্তরের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা মঙ্গলবার। ওইদিন থেকে বৃষ্টির সম্ভাবনা কিছুটা বাড়বে দক্ষিণবঙ্গে। নিম্নচাপের পরোক্ষ প্রভাবে মঙ্গলবার থেকে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়বে। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকে স্থানীয় মেঘ তৈরি করবে, তাতেই বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পাবে। উপকূল এবং উপকূলের সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। উপকূলের জেলা-সহ সংলগ্ন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ, রবিবার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বা বর্ষা বিদায় নিল বাংলা থেকে। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের সব জেলা থেকেই বর্ষা বিদায় নিয়েছে রবিবার দুপুরে। মৌসুমী বায়ুর প্রভাবে আর বৃষ্টির সম্ভাবনা আর নেই বাংলায়। আপাতত শুষ্ক আবহাওয়া। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় খুব হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা দক্ষিণবঙ্গে। উপকূল ও সংলগ্ন জেলায় স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং-সহ পার্বত্য এলাকায় হালকা বৃষ্টি সম্ভাবনা বাকি জেলায় মূলত শুষ্ক আবহাওয়া থাকবে। তবে চিন্তা থাকছে কার্নিভালের দিন নিয়ে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিসর্জনেই বর্ষা বিদায় বঙ্গ থেকে, তবে বৃষ্টির বিরাম নেই।
  • মৌসুমী বায়ুর প্রভাবে আর বৃষ্টির সম্ভাবনা নেই বঙ্গে, আপাতত শুষ্ক আবহাওয়া।
Advertisement