shono
Advertisement

ক্রমশ দাপট বাড়ছে ডেঙ্গু ও করোনার, জোড়া থাবায় পুজোর মুখে উদ্বেগে বাংলা

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৩৬৪ জন।
Posted: 08:18 PM Sep 23, 2022Updated: 08:26 PM Sep 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর মুখে হু হু করে বাড়ছে করোনা (Coronavirus) সংক্রমণ। ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও ভয় ধরাচ্ছে। দু’য়ের সাঁড়াশি আক্রমণে ত্রস্ত বাংলা। উদ্বেগে উৎসবমুখর আমজনতা।

Advertisement

রাজ্য স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৩৬৪ জন। যা বৃহস্পতিবারের তুলনায় কিছুটা বেশি। পজিটিভ বা সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২১ লক্ষ ১২ হাজার ৫৫৮ জন। তবে মৃতের সংখ্যা বৃদ্ধি নিয়ে নতুন করে দুশ্চিন্তা বৃদ্ধির সম্ভাবনা নেই। কারণ, এদিন করোনা প্রাণ কেড়েছে ১ জনের। ভাইরাসের থাবায় এখনও পর্যন্ত মোট ২১ হাজার ৪৯৪ জনের প্রাণ গিয়েছে। মৃত্যুহার ১.০২ শতাংশ।

[আরও পড়ুন: নাবালিকাকে অপহরণ করে ‘গণধর্ষণ’, অভিযুক্তদের গ্রেপ্তারির দাবিতে ফুঁসছে বারাসত]

সংক্রমণ বাড়লেও স্বস্তি জোগাচ্ছে সুস্থতা। কারণ, এদিন করোনাজয়ীর সংখ্যা বেড়েছে কিছুটা। গত ২৪ ঘণ্টায় করোনাকে হারিয়েছেন ১৯৩ জন। বৃহস্পতিবার সংখ্যাটি ছিল ১৯০। তার ফলে করোনাজয়ীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২০ লক্ষ ৮৮ হাজার ২২৯ জন। সুস্থতার হার ৯৮.৮৫ শতাংশ।

২০১৮ সালের মার্চ থেকে গোটা দেশের পাশাপাশি রাজ্যজুড়ে দাপট দেখাতে শুরু করে করোনা। সেই সময় থেকে সামান্য উপসর্গ দেখা দিলেই নমুনা পরীক্ষার উপর জোর দেন বিশেষজ্ঞরা। তবে মাঝে করোনার বাড়বাড়ন্ত কিছুটা কমে। ফের স্বাভাবিক ছন্দে ফেরে বাংলা। এই সময়ে টেস্টিংয়ের প্রবণতা কমেছিল বেশ খানিকটা। তবে বর্তমানে আবারও উপসর্গ দেখা দিলে টেস্টিংয়ের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৯১৩টি নমুনা পরীক্ষা হয়েছে। এখনও পর্যন্ত মোট ২৬ কোটি ৪৬ লক্ষ ৪৩ হাজার ৫৭টি নমুনা পরীক্ষা হয়েছে। পজিটিভিটি রেট বেড়ে দাঁড়াল ৪.৬০ শতাংশ। টিকাকরণের উপরেও দেওয়া হয়েছে জোর। এদিন মোট ৪১ হাজার ৯৫৯ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। প্রিকশন ডোজ দেওয়া হয়েছে ১ কোটি ৪৯ লক্ষ ১৪ হাজার ৪৭৩।

এদিকে, রাজ্যের ডেঙ্গু (Dengue) পরিস্থিতি নিয়ে এদিন নবান্নে একটি বৈঠক হয়। ওই বৈঠকে একাধিক নির্দেশিকা জারি করা হয়। সেগুলি হল –

  • কলকাতা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুরে ডেঙ্গি উদ্বেগ বাড়াচ্ছে।
  • রাজ্যের প্রত্যেকটি জেলাকে সতর্ক থাকার পরামর্শ নবান্নের।
  • উত্তর ২৪ পরগনা জেলাকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে।
  • কাউন্সিলরদের ডেঙ্গি মোকাবিলায় পদক্ষেপের নির্দেশ।
  • জেলাশাসকদের এলাকা পরিষ্কার রাখার বার্তা।
  • সচেতনতা বাড়াতে প্রচারের নির্দেশ।
  • সরকারি ও বেসরকারি হাসপাতালে পরিকাঠামো বাড়ানোর নির্দেশ।
  • ডেঙ্গি রোগী যাতে যথাযথ চিকিৎসা পান তা সুনিশ্চিত করতে হবে।

[আরও পড়ুন: ঘরে রক্তাক্ত অবস্থায় পড়ে স্ত্রীর মুণ্ডহীন দেহ, ‘আমি খুন করেছি’, প্রতিবেশীদের নিজেই জানালেন স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার