shono
Advertisement

‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে বিজ্ঞাপনের খরচ বরাদ্দ অর্থের অর্ধেকের বেশি!

কী বলছেন বিরোধীরা? The post ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে বিজ্ঞাপনের খরচ বরাদ্দ অর্থের অর্ধেকের বেশি! appeared first on Sangbad Pratidin.
Posted: 07:13 PM Jan 23, 2019Updated: 07:13 PM Jan 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকার গঠনের বছরখানেকের মাথায় শিশুকন্যাদের স্বার্থে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ তবে সরকারের মেয়াদ পূর্তির শেষ সময়ে সেই প্রকল্প নিয়েই উঠে এল চাঞ্চল্যকর তথ্য৷ কেন্দ্রীয় সরকারের লোকসভায় দেওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে যে, প্রকল্প বাস্তবায়নের থেকে নাকি প্রচারেই বেশি নজর ছিল মোদি সরকারের৷ আর তার জেরেই এই প্রকল্পে বরাদ্দ অর্থের ৫৬ শতাংশই প্রচারের উদ্দেশ্যে খরচ করেছেন নরেন্দ্র মোদি৷ বিরোধীদের দাবি, এর জেরেই নাকি মুখ থুবড়ে পড়েছে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্প৷

Advertisement

[রাহুলের পর সুরেশ প্রভু, টুইটে নেতাজির মৃত্যুদিন লিখে বিতর্কে কেন্দ্রীয় মন্ত্রী]

এখনও আমাদের দেশে কন্যাসন্তানরা অবহেলিত৷ এখনও তারা অনেকক্ষেত্রেই পরিবারের বোঝা হিসাবে গণ্য হয়৷ দেশে লিঙ্গ ভারসাম্য বজায় রাখতে পাশাপাশি মহিলাদের উন্নয়নের নিরিখে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’-এর মতো গুরুত্বপূর্ণ প্রকল্পের দায়িত্ব ছিল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের৷ গত ৪ জানুয়ারি নারী ও শিশুকল্যাণ দপ্তরের প্রতিমন্ত্রী বীরেন্দ্র কুমার লোকসভায় জানিয়েছেন, বিগত কয়েকবছরে এই প্রকল্পের জন্য কেন্দ্রের তরফে ৬৪৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে৷ যার মধ্যে ৫৬.২৭ শতাংশ অর্থাৎ ৩৬৪.৬৬ কোটি টাকা ব্যয় হয়েছে প্রকল্পের বিজ্ঞাপনে৷ এছাড়াও ২৪.৫ শতাংশ অর্থাৎ ১৫৯.১৮ কোটি টাকা বিভিন্ন রাজ্যে প্রকল্পের স্বার্থে ব্যয় করা হয়েছে৷

[বাড়িতে বিদ্যুতের বিল এল ২৩ কোটি টাকার! মাথায় হাত গৃহস্থের]

বছরভিত্তিক যে তথ্য লোকসভায় পেশ করা হয়েছে তাতে দেখা গিয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষে প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ২৮০ কোটি টাকা৷ যার মধ্যে প্রচার ও বিজ্ঞাপনের জন্য বরাদ্দ ছিল ১৫৫.৭১ কোটি টাকা৷ বিভিন্ন রাজ্যে প্রকল্প খাতে বরাদ্দ ছিল ৭০.৬৩ কোটি টাকা৷ বাকি ৫৩.৬৬ কোটি টাকা এখনও সরকারের হাতেই রয়েছে৷ এর আগের অর্থবর্ষ অর্থাৎ ২০১৭-২০১৮ সালে এই প্রকল্পে বরাদ্দ ছিল ২০০ কোটি টাকা৷ সেখানে প্রচারে খরচ হয়েছে ১৩৫.৭১ কোটি টাকা৷ একই পরিস্থিতি ছিল ২০১৬-১৭ অর্থবর্ষেও৷ ওই বছর বরাদ্দ অর্থের ২৯.৭৯ কোটি টাকা ব্যয় হয়েছিল প্রচারে৷ মাত্র ২.৯ কোটি টাকা ব্যয় করা হয়েছিল প্রকল্পের বাস্তবায়নে৷ এই খতিয়ান সামনে আসার পরই তা নিয়ে উঠেছে সমালোচনার ঝড়৷ প্রকল্প যতটা না বাস্তবায়িত হয়েছে তার চেয়ে বেশি প্রচারেই মোদি সরকারের নজর ছিল বলেই কটাক্ষ করতে ছাড়েননি তাঁরা৷

The post ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে বিজ্ঞাপনের খরচ বরাদ্দ অর্থের অর্ধেকের বেশি! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement