shono
Advertisement

২ বছর পর ভারতে রাষ্ট্রদূত নিয়োগ করল আমেরিকা, পদে বাইডেনের পছন্দের গারসেটি

৫২-৪২ ভোটে ভারতের রাষ্ট্রদূত পদে ডেমোক্রেটিক দলের প্রথম সারির নেতাকে মনোনয়ন চূড়ান্ত হয় সেনেটে।
Posted: 11:18 AM Mar 16, 2023Updated: 11:42 AM Mar 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন বাইডেন ঘনিষ্ঠ এরিক গারসেটি (Eric Garcetti)। গত দু’বছর যাবৎ ফাঁকা পড়েছিল পদটি। দীর্ঘদিন ধরে গারসেটির মনোনয়ন নিয়ে টালবাহানা চলছিল। অবশেষে বুধবার ৫২-৪২ ভোটে ভারতের রাষ্ট্রদূত পদে ডেমোক্রেটিক দলের প্রথম সারির নেতার মনোনয়ন চূড়ান্ত হয় সেনেটে।

Advertisement

ভারত-আমেরিকার ঘনিষ্ঠতা বেড়েছে। মজবুত হয়েছে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক। তারপরেও ২০২১ সালের জুলাইয়ের পর থেকে ভারতে কোনও স্থায়ী মার্কিন রাষ্ট্রদূত ছিলেন না। জো বাইডেন ক্ষমতা আসার পর গারসেটিকে মনোনীত করেছিল। কিন্তু তাঁর নিয়োগে ছাড়পত্র দেয়নি সেনেট। কারণ, গারসেটির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ রয়েছে। তাঁর দপ্তরের এক কর্মীকে তিনি যৌন হেনস্তা করেছিলেন বলে দাবি। ফলে তাঁর নিয়োগ নিয়ে দোটানা চলছিল। অবশেষে সমস্ত বাধা কাটিয়ে ভারতের রাষ্ট্রদূত পদে বসলেন তিনি।

[আরও পড়ুন: ইমরানকে ‘বাঁচাতে’ পুলিশকেই পেটাল পুলিশ, পাকিস্তানে রুদ্ধশ্বাস নাটক]

ইহুদি ধর্মীবলম্বী গারসেটি দীর্ঘদিন লজ অ্যাঞ্জেলসের মেয়র ছিলেন। সেই সময় বিশ্বের বিভিন্ন শহরের সঙ্গে যোগাযোগ তৈরি করেছিলেন তিনি। তার মধ্যে ভারতের একাধিক শহরও রয়েছে। রাজনৈতিক আর্দশগতভাবে তিনি বাইডেন ঘনিষ্ঠ হলেও রিপাবলিকান পার্টির সঙ্গে তাঁর সখ্যতা রয়েছে। উল্লেখ্য, তাদের দুই প্রতিনিধিও গারসেটির পক্ষে ভোট দিয়েছে।

[আরও পড়ুন: ইমরানকে ‘বাঁচাতে’ পুলিশকেই পেটাল পুলিশ, পাকিস্তানে রুদ্ধশ্বাস নাটক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement