shono
Advertisement

অসমের মতো মুম্বইতেও হোক এনআরসি, দাবি বিজেপি বিধায়কের

অবৈধ বাংলাদেশিদের চিহ্নিত করা দরকার, দাবি নেতার। The post অসমের মতো মুম্বইতেও হোক এনআরসি, দাবি বিজেপি বিধায়কের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:14 AM Aug 03, 2018Updated: 08:57 AM Aug 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমে নাগরিকপঞ্জির খসড়া প্রকাশ নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি। তবে অসমের অনুকরণে এনআরসি চাইছে একাধিক রাজ্য। বাংলাতে এই দাবিতে ইতিমধ্যেই মিছিল করেছে বিজেপি। এবার মুম্বইতেও উঠল একই দাবি। মহারাষ্ট্রের বিজেপি বিধায়ক রাজ পুরোহিতের বক্তব্য, অসমের অনুকরণে মুম্বইতেও এনআরসি তৈরি হওয়া উচিত।

Advertisement

[  ‘অসমে বিজেপির মুখোশ খুলে গিয়েছে’, প্রতিনিধিদের আটকানোয় ক্ষুব্ধ মমতা ]

অবৈধ নাগরিক তথা বাংলাদেশি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই এই নাগরিকপঞ্জির খসড়া প্রকাশ হয়েছে অসমে। ১৯৭১ সালের ২৪ মার্চের পর যাঁরা অবৈধভাবে ভারতে এসেছেন তাঁদের আলাদা করা হচ্ছে। অর্থাৎ নাগরিকত্বের উপযুক্ত প্রমাণ না থাকলে তাঁদের ভারতীয় হিসেবে গণ্য করা হবে না। এই মর্মে অসম অ্যাকর্ডে স্বাক্ষর করেছিলেন প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। তবে তার বাস্তবায়ন হল এতদিনে। মোদি সরকারের আমলে চূড়ান্ত খসড়া প্রকাশ হওয়ার পর একাধিক বিভ্রান্তির অভিযোগ উঠেছে। খসড়ায় বাদ পড়েছে প্রায় ৪০ লক্ষ মানুষের নাম। তাঁদের পুনরায় প্রমাণপত্র দাখিল করে বৈধ নাগরিকত্ব প্রমাণ করতে হবে। এর মধ্যে দেখা যাচ্ছে, যাঁরা বৈধ নাগরিক তাঁরাও কোনওভাবে বাদ পড়ে গিয়েছেন। ফলে হাজারও সমস্যা। কিন্তু এই একই জিনিস অন্য রাজ্যেও চাইছেন বিজেপি নেতারা। বাংলায় এনআরসি-র দাবিতে বৃহস্পতিবারই মিছিল করেছেন বিজেপি কর্মী সমর্থকরা। একই দাবি রাজ পুরোহিতের। তাঁর মতে, মুম্বইতেও একই প্রক্রিয়ায় অবৈধ বাংলাদেশি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা উচিত। এঁরা এদেশে এসে নিজেদের নাম ভোটার তালিকায় তুলেছেন। দেশে ভোটার বাড়ানোর এ এক অবৈধ প্রক্রিয়া বলে মনে করেন তিনি। এনআরসি-র দাবিতে মুম্বইয়ের জেলাশাসকের কাছে চিঠি লিখে অবৈধ বাংলাদেশিদের মুম্বই থেকে বিতাড়নের আরজি জানিয়েছেন তিনি।

[ অসমে আগুন জ্বালানোর অধিকার নেই তৃণমূলের, বিস্ফোরক দিলীপ ]

একই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থানেরও সমালোচনা করেছেন ওই বিজেপি বিধায়ক। তাঁর বক্তব্য, এনআরসি নিয়ে মমতা যা মন্তব্য করছেন তা কুরুচিকর। রাষ্ট্রপতি যেন এই বক্তব্যের রেকর্ড রাখেন। এদিকে এনআরসি ইস্যুতে তৃণমূল ও কেন্দ্র এই মুহূর্তে প্রায় সরাসরি সংঘাতের পথে। অসমে বন্দিদশায় ছিলেন তৃণমূলের আট সদস্য। অসম সফরে গেলে শিলচরের কুম্ভীরগ্রাম বিমানবন্দরে আটক করা হয় তাঁদের। পরে রাতে গ্রেপ্তার করা হয়। ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, গোটা দেশে সুপার এমার্জেন্সি চলছে।  

The post অসমের মতো মুম্বইতেও হোক এনআরসি, দাবি বিজেপি বিধায়কের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement