shono
Advertisement

গত বছর নির্বাচনী প্রচারে খরচ ১,২৬৪ কোটি টাকা! নির্বাচন কমিশনে তথ্য দিল বিজেপি

ধারেকাছেও নেই কংগ্রেস। The post গত বছর নির্বাচনী প্রচারে খরচ ১,২৬৪ কোটি টাকা! নির্বাচন কমিশনে তথ্য দিল বিজেপি appeared first on Sangbad Pratidin.
Posted: 11:55 AM Jan 16, 2020Updated: 11:55 AM Jan 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর লোকসভা নির্বাচন এবং চার রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে বিজেপি খরচ করেছে ১,২৬৪ কোটি টাকা! পাঁচ বছর আগে লোকসভা নির্বাচনে সেই খরচের পরিমাণ ছিল ৭১৪ কোটি। অর্থাৎ গতবারের তুলনায় দলের নির্বাচনী প্রচারের খরচ বেড়েছে ৭৭ শতাংশ। নির্বাচন কমিশনে এমনই চাঞ্চল্যকর তথ্য পেশ করেছে গেরুয়া শিবির। তবে রাজনৈতিক মহল বলছে, এটি হিমশৈলের চূড়া মাত্র। খাতায়কলমে ১,২৬৪ কোটি টাকা হলেও, আসলে এর অনেক গুণ বেশি খরচ করেছে বিজেপি।

Advertisement

নির্বাচনে কমিশনে দেওয়া তথ্য অনুযায়ী, নির্বাচনী প্রচারে বিজেপি খরচ করেছে ১,০৭৮ কোটি এবং দলীয় প্রার্থীদের জন্য খরচ করেছে ১৮৬.৫ কোটি টাকা। দলীয় প্রার্থীদের জন্য খরচের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে সংবাদমাধ্যমকে দেওয়া টাকা। তার পরিমাণ ৬.৩৩ লক্ষ টাকা। নির্বাচনী প্রচারের জন্য ৪৬ লক্ষ টাকা এবং বিভিন্ন জনসভার জন্য ৯.৯১ কোটি টাকা ও অন্যান্য খাতে ২.৫২ কোটি খরচ হয়েছে। নির্বাচনী প্রচারে গত বছর প্রচুর তারকাকে নামিয়েছিল বিজেপি। তাঁদের জন্য বিজেপির খরচ হয়েছে ১৭৫.৬৮ কোটি টাকা। মিডিয়ায় বিজ্ঞাপন বাবদ খরচ হয়েছে ৩২৫ কোটি টাকা।

[আরও পড়ুন: জেএনইউতে মুখ ঢাকা হামলাকারী এবিভিপির-ই সদস্য, কোমল শর্মাকে সমন পুলিশের]

গত বছর এপ্রিল-মে মাসে লোকসভার পাশাপাশি চার রাজ্য বিধানসভা ভোটও ছিল। অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশে নির্বাচনী প্রচারের জন্য রাজ্য নেতৃত্বকে পাঠানো হয়েছিল ৬৫১ কোটি টাকা। এদিকে, খরচ যেমন হয়েছে বিজেপির আয়ও বেড়েছে গতবছর। ২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির আয় হয়েছে ২,৪১০ কোটি টাকা। যা তার আগের বছরের চেয়ে ১৩৪ শতাংশ বেশি। সেদিক থেকে গেরুয়া শিবিরের তুলনায় অনেকটাই পিছিয়ে কংগ্রেস। গত লোকসভা নির্বাচনে প্রচারের জন্য তাদের খরচ হয়েছে ৮২৯ কোটি টাকা। আর ২০১৪ সালে সেই সংখ্যাটা ছিল ৫১৬ কোটি।

The post গত বছর নির্বাচনী প্রচারে খরচ ১,২৬৪ কোটি টাকা! নির্বাচন কমিশনে তথ্য দিল বিজেপি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement