shono
Advertisement

রাজ্যকে বদনাম করার ছক? হিংসা প্রমাণে বেসরকারি তথ্য অনুসন্ধানকারী দল আনছে বিজেপি

রাজ্যে ভোট পরবর্তী অশান্তির অভিযোগ প্রমাণে মরিয়া বিজেপি।
Posted: 09:14 PM Jan 03, 2023Updated: 09:16 PM Jan 03, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: রাজ্যে ভোট পরবর্তী অশান্তির অভিযোগ প্রমাণে মরিয়া বিজেপি। কেন্দ্রীয় তদন্তকারী দল, সিবিআই এবং বিজেপির নিজস্ব ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি (Fact Finding Committee) দিয়ে তদন্ত করিয়েও তেমন লাভ হয়নি। তাই এবার বেসরকারি তথ্য অনুসন্ধানকারী দল পাঠাচ্ছে গেরুয়া শিবির। বুধবার রাজ্যে আসছে ‘ইন্ডিয়ান সেন্টার ফর কালচারাল রিলেশনস’ নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিরা।
‘ইন্ডিয়ান সেন্টার ফর কালচারাল রিলেশনস’ বা আইসিসিআর (ICCR) বিজেপি ঘনিষ্ঠ। গেরুয়া নেতাদের ইশারায় কাজ করে বলে সংস্থাটি সুবিদিত। এ হেন একটি সংস্থার প্রতিনিধিদের রাজ্যে পাঠানোর লক্ষ্য পরিষ্কার। প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন প্রাক্তন বিচারপতি এল নরসিংমা রেড্ডি, প্রাক্তন আইপিএস অফিসার রাজপাল সিং, মহিলা অধিকার কর্মী ও আইনজীবী চারু ওয়ালি খান্না, সাংবাদিক সঞ্জীব নায়েক এবং দুই আইনজীবী ওমপ্রকাশ ব্যাস এবং রোজি তাবা।

Advertisement

[আরও পড়ুন: বন্দে ভারতে এক্সপ্রেসে ঢিল ছোঁড়া ‘পূর্বকল্পিত ষড়যন্ত্র’! ক্ষুব্ধ কুণাল, পালটা দিলেন দিলীপ]

বিজেপি চাইছে, বাংলায় রাজনৈতিক হিংসার যে অভিযোগ বারবার তারা তুলে আসছে, সেটা যে মিথ্যা নয়, তা এই সংস্থাকে দিয়ে প্রমাণ করিয়ে দিতে। সূত্রের খবর, দুদিনের সফরে বেসরকারি ওই সংস্থার প্রতিনিধি দলের সদস্যরা বিজেপির বেছে দেওয়া ‘রাজনৈতিক হিংসায়’ নিপীড়িতদের সঙ্গে কথা বলবেন। বঞ্চিত চাকরিপ্রার্থীদের সঙ্গেও কথা বলতে পারেন তাঁরা। শোনা যাচ্ছে বাংলায় কী কী ভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়, তাঁর তালিকা এই কমিটির কাছে তুলে ধরতে চায় গেরুয়া শিবির।

[আরও পড়ুন: দ্বিতীয় দিনের সফরেই বিপত্তি, মালদহে বন্দে ভারত এক্সপ্রেসে ইটবৃষ্টি, ভাঙল দরজার কাচ]

সেই লক্ষ্যে এই প্রতিনিধিদলের সঙ্গে সমন্বয়সাধন করতে বঙ্গ বিজেপি (BJP) আলাদা করে একটি কমিটিও গঠন করেছে। তৃণমূল (TMC) তথা সরকারের তরফে বরাবরই বলা হচ্ছে, কেন্দ্র কোনও কেন্দ্রীয় কমিটির পাঠানো মানেই সেটা বাংলাকে বদনাম করার ছক। আর এক্ষেত্রে তো কার্যত দলীয় স্তরে কমিটি পাঠানো হচ্ছে। তৃণমূল যে ফের সেই একই অভিযোগে সরব হবে, সেটা বলাই বাহুল্য। একই সঙ্গে প্রশ্ন উঠছে, ভোট পরবর্তী হিংসার তদন্ত যখন সিবিআইয়েরই হাতে, তখন আলাদা কমিটির দরকার কী? বিজেপি কি সিবিআইয়ের উপরও আস্থা রাখতে পারছে না?  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement