shono
Advertisement

বাংলাদেশ সীমান্তে বাজেয়াপ্ত ৩০ লাখি চুল! চিনে পাচারের ছক বানচাল করল বিএসএফ

চিন ও তাইওয়ানে পাচারের ছক ছিল, জানিয়েছে বিএসএফ।
Posted: 12:10 PM Jan 09, 2023Updated: 12:10 PM Jan 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানুষের মাথার চুল – তাও পাচার? আন্তর্জাতিক বাজারে এই সামগ্রীর দর লক্ষ কোটি টাকা। শুনে অবাক হলেও, এটাই সত্যি। মেঘালয়ের কাছে বাংলাদেশ (Bangladesh) সীমান্ত থেকে ৩০ লক্ষ টাকার চুল বাজেয়াপ্ত করল সীমান্তরক্ষী বাহিনী। বিএসএফ (BSF) সূত্রে খবর, চিন ও তাইওয়ানে সেই চুল পাচারের ছক ছিল। বিএসএফের ১৯৩ নং ব্যাটেলিয়নের জওয়ানরা ওই চুল বাজেয়াপ্ত করেছে। তা শিলং থেকে আনা হচ্ছিল। এই সীমান্ত দিয়ে বাংলাদেশে পাচারের পরিকল্পনা ছিল। কিন্তু তা বানচাল করে দেয় বিএসএফ।

Advertisement

আন্তর্জাতিক চোরা বাজারে মানুষের মাথার চুলের যে এত দাম, তা এতদিন সেভাবে টের পাওয়া যায়নি। সম্প্রতি বিএসএফের একাধিক অপারেশনে তা প্রকাশ্যে এসেছে। এবং তা দেখেশুনে তাজ্জব হওয়ার দশা। বলা হচ্ছে, চুল (Human Hair) পাচারচক্রের স্বর্গরাজ্য হিসেবে এই মুহূর্তে সামনের সারিতে বাংলাদেশ। এটাই ট্রানজিট হাব। তাই বাংলাদেশ সীমান্ত জুড়ে বিএসএফের পাহারা আরও কড়া হয়েছে। জওয়ানদের চোখে ধুলো দেওয়ার উপায় নেই তেমন। আর সেই সুযোগেই চুল পাচারের ছক বানচাল করলেন জওয়ানরা।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো যাত্রা যুগান্তকারী’, রাহুল গান্ধীর প্রশংসায় পঞ্চমুখ শত্রুঘ্ন সিনহা]

বিএসএফ শীর্ষনেতৃত্ব সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব খাসি পাহাড় এলাকার জমাদ্বার গ্রাম থেকে শিলং হয়ে চুল পাচার করা হত বাংলাদেশে। সেখান থেকে চিন ও তাইওয়ানের চোরা বাজারে তা পাঠানোর পরিকল্পনা ছিল। তবে সেসবের আগেই ৩০ লক্ষ টাকার চুল বাজেয়াপ্ত করল বিএসএফ। সীমান্তরক্ষী বাহিনীর তরফে জানানো হয়েছে, পূর্ব খাসি পাহাড় সংলগ্ন বালাট এলাকার একজনের মাধ্যমে চুলগুলি পাচার করার কথা ছিল।

[আরও পড়ুন: বিচারপতি মান্থার বিরুদ্ধে পোস্টার হাই কোর্টে, এজলাসের গেট আটকে বিক্ষোভ আইনজীবীদের]

তবে এই প্রথম নয়। বিএসএফ সূত্র জানাচ্ছে, গত বছরও বাংলাদেশ সীমান্ত থেকে ২২৫ কেজি মাথার চুল বাজেয়াপ্ত করা হয়েছিল। আগে মায়ানমার (Myanmar)সীমান্ত দিয়ে এই চোরাচালান হত। কিন্তু এখন দিক বদলে বাংলাদেশ পাচারের সহজতম স্থান হয়ে উঠেছে। আর মেঘালয় সীমান্ত বরাবরই নানা সামগ্রী পাচারের করিডর। এখন ৩০ লক্ষ টাকার চুল উদ্ধারের ঘটনায় এই সীমান্তে নজরদারি বেড়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement