shono
Advertisement

CAA বিরোধী আন্দোলন চলছেই, বছরের প্রথম দিনই বন্ধ থাকল দিল্লির ৫ মেট্রো স্টেশন

আইন মানতে বাধ্য রাজ্যগুলি, জানালেন কেন্দ্রীয় আইনমন্ত্রী। The post CAA বিরোধী আন্দোলন চলছেই, বছরের প্রথম দিনই বন্ধ থাকল দিল্লির ৫ মেট্রো স্টেশন appeared first on Sangbad Pratidin.
Posted: 08:46 PM Jan 01, 2020Updated: 08:46 PM Jan 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের প্রথম দিনেও CAA বিরোধী আন্দোলনে উত্তাল দিল্লি। বুধবার সকাল থেকেই ইন্ডিয়া গেটের সামনে চলে বিক্ষোভ। বিক্ষোভের জেরে দিল্লির পাঁচটি মেট্রো স্টেশনের ঢোকা-বেরনোর পথ আটকে দেওয়া হয়। কয়েকটি রাজ্যের সরকার সাফ জানিয়ে দিয়েছে এই আইন কার্যকর করতে দেবেন না। কিন্তু সেই আন্দোলনের সামনে মাথা নোয়াতে রাজি নয় কেন্দ্র সরকারও। রাজ্য সরকারগুলিকে কার্যত হুঁশিয়ারি দিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ জানান, “সংসদে আইন পাশ হয়েছে। সংবিধান বলছে, রাজ্য সরকার সেই আইন মানতে বাধ্য।” এদিকে, NPR-এর ফর্ম ফিলাপ করবেন না বলে জানিয়েছিলেন সপা নেতা অখিলেশ যাদব। এবার তাঁকে দেশ ছেড়ে পাকিস্তানে চলে যাওয়ার নিদান দিলেন উত্তরপ্রদেশের বিজেপি সভাপতি স্বতন্ত্রদেব সিং। 

Advertisement

বছরের প্রথমদিনই ইন্ডিয়া গেটের সামনে জমায়েত হলেন শতাধিক মানুষ। “সংবিধান রক্ষার” ডাক দিয়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের শপথ নিলেন তাঁরা। বিক্ষোভের জেরে ট্রাফিক ব্যবস্থায় ব্যাঘাত ঘটে। পাঁচটি মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। দিল্লি মেট্রো রেল কর্পোরেশনের তরফে টুইটে লেখা হয়েছে, “কেন্দ্রীয় সচিবালয় উদ্যোগ ভবন, প্রগতি ময়দান, খান মার্কেট, এবং মাণ্ডি হাউজ মেট্রো স্টেশন বন্ধ রাখা হয়েছে। কেন্দ্রীয় সচিবালয় এবং মাণ্ডি হাউজে গাড়ি বদল করা যাবে।” এছাড়াও দেশের রাজধানীর আরও দুই জায়গায় বিক্ষোভ হয়।

[আরও পড়ুন : একবছরে সম্পত্তির বদলে গরু-বাছুরের সংখ্যা বেড়েছে নীতীশ কুমারের]

এদিকে, কেরলে CAA’র বিরুদ্ধে রেজোলিউশন পাশ করা হয়। জানিয়ে দেওয়া হয়, কেরলে এই আইন কার্যকর করা হবে না। একইভাবে এই আইন কার্যকর করা হবে না বলে জানিয়ে দিয়েছি পশ্চিমবঙ্গ, পাঞ্জাব-সহ একাধিক রাজ্য। এবার সেই সমস্ত রাজ্য সরকারকে বিঁধলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ। তিনি বলেছেন, ‘সংবিধান সংসদকে নাগরিকত্ব সংক্রান্ত আইন পাশ করার ক্ষমতা দিয়েছে। তাই রাজ্যগুলি সেই আইন মানতে বাধ্য।” আইন না মানলে সংবিধানকে অসম্মান করা হবে বলেও জানান তিনি।

[আরও পড়ুন : হিংসায় মদতের অভিযোগ, PFI-কে নিষিদ্ধ করতে কেন্দ্রকে চিঠি যোগী সরকারের]

অন্যদিকে, NPR-এর ফর্ম ছিঁড়ে ফেলবেন বলে জানিয়েছিলেন অখিলেশ যাদব। এবার তাঁকে দেশ ছাড়ার হুমকি দিলেন বিজেপি নেতা। উত্তরপ্রদেশের বিজেপি প্রেসিডেন্ট স্বতন্ত্রদেব সিং কথায়, “অখিলেশের পাকিস্তানে গিয়ে মন্দিরে উপাসনা করে এক মাস কাটিয়ে আসা উচিত। তবে তিনিই সেখানকার হিন্দুদের কষ্টটা বুঝতে পারবেন।” 

The post CAA বিরোধী আন্দোলন চলছেই, বছরের প্রথম দিনই বন্ধ থাকল দিল্লির ৫ মেট্রো স্টেশন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement