shono
Advertisement

‘আদালত চোখ বন্ধ করে থাকতে পারে না’, বেআইনি নির্মাণ মামলায় দ্বিগুণ জরিমানা বিচারপতি সিনহার

এর আগে ওই নির্মাণকারীকে ১ লক্ষ টাকা জরিমানা করে আদালত।
Posted: 06:02 PM Mar 20, 2024Updated: 11:46 PM Mar 20, 2024

গোবিন্দ রায়: বেআইনি নির্মাণ মামলায় আরও কড়া কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশের পরেও বেআইনি নির্মাণের অভিযোগে এবার মামলাকারীকে ২ লক্ষ টাকা জরিমানা করলেন বিচারপতি অমৃতা সিনহা। এর আগে তাঁকে ১ লক্ষ টাকা জরিমানা করে আদালত।

Advertisement

কলকাতা পুরসভার ১০৬ নম্বর ওয়ার্ডের নন্দীবাগান। ওই এলাকায় নির্মাণ চেয়ে আবেদন করেন এক ব্যক্তি। ওই নির্মাণের অনুমতি পাননি তিনি। অভিযোগ, তা সত্ত্বেও নির্মাণ বন্ধ করেননি। উলটে সে কাজ চালিয়ে যান। সে কারণে গত ১২ মার্চ, মামলাকারীকে এক লক্ষ টাকা জরিমানা করে হাই কোর্ট। সপ্তাহখানেকের মধ্যে ওই টাকা পুরসভার কমিশনারকে জমা দেওয়ার কথা ছিল।

[আরও পড়ুন: শান্তনু গাঁজাখোর, ভোট দেবেন না! কেন্দ্রীয় মন্ত্রীকে বেনজির আক্রমণ দলেরই বিধায়কের, ভাইরাল অডিও]

তবে বুধবার শুনানির সময় কলকাতা পুরসভার তরফে জানা যায়, জরিমানার টাকা জমা দেননি নির্মাণকারী। প্রোমোটরের আইনজীবী আদালতে জানান, আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে তাঁর মক্কেল ডিভিশন বেঞ্চে যাচ্ছেন। এখনই জরিমানার কথা ভাবছেন না। তাতেই বিরক্ত হন বিচারপতি অমৃতা সিনহা। তাঁর পর্যবেক্ষণ, “ওই ব্যক্তি নির্দেশ না মেনে অন্যায় করেছেন। এর পরেও আদালত চোখ বন্ধ করে থাকতে পারে না।” নির্মাণকারীকে দুলক্ষ টাকা জরিমানা করেন বিচারপতি সিনহা। আগামী ২২ মার্চের মধ্যে জরিমানার টাকা জমা দিতে হবে।

এর আগে, গত বছরের ডিসেম্বরে কলকাতা শহরে বেআইনি নির্মাণ নিয়ে কড়া পদক্ষেপের ইঙ্গিত দেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা। নরেন্দ্রপুর থানা এলাকায় জলা জমি বুজিয়ে বহুতল তৈরির মামলায় কলকাতা পুরসভার কাছে রিপোর্ট তলব করে আদালত। প্রাথমিক পর্যবেক্ষণে তাঁর প্রশ্ন, “কলকাতা নিশ্বাস নিতে পারছে না, আর আপনারা জলা জমি বুজিয়ে বিল্ডিং করছেন? জলা জমি ভরাট করে নির্মাণ তৈরি হচ্ছে আর যাদের দায়িত্ব সেটা বন্ধ করার, তাঁরা চোখ বুঝে আছেন!” এই টানাপোড়েনের মাঝে সম্প্রতি গার্ডেনরিচে নির্মীয়মাণ বহুতল ভেঙে প্রাণ গিয়েছে কমপক্ষে ১০ জনের। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কাও রয়েছে।

[আরও পড়ুন: আচমকা বুকে ব্যথা, হাসপাতালে ভর্তি সব্যসাচী চক্রবর্তী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement