shono
Advertisement

অসুস্থ ব্যক্তির অ্যকাউন্টের তথ্য দিতে হবে উত্তরাধিকারীকে, জানাল কেন্দ্রীয় তথ্য কমিশন

ছেলের অ্যাকাউন্টের তথ্য দিতে হবে বাবাকেও। The post অসুস্থ ব্যক্তির অ্যকাউন্টের তথ্য দিতে হবে উত্তরাধিকারীকে, জানাল কেন্দ্রীয় তথ্য কমিশন appeared first on Sangbad Pratidin.
Posted: 07:24 PM Jul 05, 2018Updated: 08:14 PM Aug 21, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিকট আত্মীয় অসুস্থ, অথচ তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য আপনার অত্যন্ত প্রয়োজন। কিংবা দুর্ঘটনাগ্রস্ত আত্মীয়ের বিমা সংক্রান্ত তথ্য আপনার প্রয়োজন। অথচ, আপনার আত্মীয়ের অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানেন না তাই ব্যাংক বা বিমা সংস্থা আপনার সঙ্গে আপনার নিকটাত্মীয়ের গোপন তথ্য শেয়ার করতে চাইছে না। এই সমস্যায় হয়তো অনেকেই পড়েছেন। মূলত তথ্য সুরক্ষিত রাখার জন্যই উপযুক্ত প্রমাণ ছাড়া অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দেওয়া হয় না কাউকেই। কিন্তু এবার সেই ছবিটা বদলাতে চলেছে। এই সমস্যা থেকে হয়তো রেহাই মিলবে।

Advertisement

[প্রতিশ্রুতি রেখে কর্ণাটকে কৃষিঋণ মকুবে কল্পতরু কুমারস্বামী]

জাতীয় তথ্য কমিশন জানিয়ে দিয়েছে কোনও অসুস্থ ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য তাঁর বৈধ উত্তরাধিকারীকে দিতে হবে। তবে, হ্যাঁ অবশ্যই যিনি তথ্য জানতে চাইছেন তাঁকে উত্তরাধিকারের প্রমাণ দিতে হবে। শুধু তাই নয়, প্রয়োজনে অসুস্থ ব্যক্তির সম্পর্কে বিস্তারিত তথ্য প্রশ্নের আকারে জানতে চাওয়া হবে তথ্য জানতে ইচ্ছুক ব্যক্তির কাছে, সেই প্রশ্নের উত্তর দিতে পারলে তবেই তথ্য পাবেন তিনি। এই ধরনের একটি মামলার ভিত্তিতে তথ্য কমিশনের এক আধিকারিক জানাচ্ছেন, কোনও পরিস্থিতিতেই তথ্য সুরক্ষিত রাখার অজুহাতে বাবার অ্যাকাউন্টের তথ্য তাঁর ছেলের কাছ থেকে লুকিয়ে রাখতে পারে না ব্যাংক বা পোস্ট অফিস বা বিমা সংস্থা। এই ধরনের মানসিকতা তথ্য জানার অধিকারের চরম পরিপন্থী।

[পকেটে আধার কার্ড ছাড়াই এবার রেল সফর, মিলবে ডিজি-লকারের পরিষেবা]

ওই আধিকারিক জানিয়েছেন, আরটিআই আইনে ৮(১)(জে) ধারা অনুযায়ী কোনও ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য অন্য কাউকে দেওয়া যায় না। তবে, স্ত্রী, পুত্র বা কন্যা যদি জরুরি অবস্থায় তথ্য জানার জন্য আবেদন করেন তাহলে তা জানাতে হবে। ব্যক্তিগত তথ্যের অজুহাত দিয়ে তা লুকিয়ে রাখা যাবে না। উত্তরাধিকারীদের ক্ষেত্রে যেমন এই নিয়ম চালু, তেমনই ছেলে বা মেয়ের অ্যাকাউন্টের তথ্য যদি বাবা বা মা জানতে চান তাহলেও এই নিয়ম লাগু থাকবে। অর্থাৎ জরুরি অবস্থায় ছেলের অ্যাকাউন্টের তথ্য দিতে হবে বাবাকেও। এই নিয়ম লাগু হলে জরুরি অবস্থায় অনেকেরই উপকার হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে অনেকে মনে করছেন, নতুন এই সিদ্ধান্তে ব্যক্তিগত সুরক্ষা বিঘ্নিত হতে পারে।

The post অসুস্থ ব্যক্তির অ্যকাউন্টের তথ্য দিতে হবে উত্তরাধিকারীকে, জানাল কেন্দ্রীয় তথ্য কমিশন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement