shono
Advertisement

দেশের সেবায় ভারতীয় সেনার ‘অগ্নিবীর’হতে চান? জেনে নিন আবেদনের পদ্ধতি

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে অনলাইন রেজিস্ট্রেশন। চলবে ১৫ মার্চ পর্যন্ত।
Posted: 05:48 PM Feb 27, 2023Updated: 05:48 PM Feb 27, 2023

অর্ণব আইচ: অগ্নিপথ প্রকল্পে চার বছরের জন‌্য সেনা জওয়ান অথবা জুনিয়র কমিশনড অফিসারের পদে নিয়োগ করা হচ্ছে ‘অগ্নিবীর’দের। ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে অনলাইন রেজিস্ট্রেশন। চলবে ১৫ মার্চ পর্যন্ত। চার বছর পরও ‘অগ্নিবীর’দের মধ্যে ২৫ শতাংশের সেনায় চাকরি বহাল থাকবে।

Advertisement

গত বছর ‘অগ্নিবীর’দের নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। ইস্টার্ন কমান্ডের মেজর জেনারেল করণ সিং জানান, প্রথম ব‌্যাচে শুধু একটি কেন্দ্র, বারাকপুরে পরীক্ষা নেওয়া হয়। নিয়োগ হন ৪০০ জন ‘অগ্নিবীর’। তবে প্রথম দফার দ্বিতীয় ব‌্যাচে কলকাতা, শিলিগুড়ি, কৃষ্ণনগর ও খড়গপুরেও পরীক্ষা নেওয়া হয়েছে। ফলে দ্বিতীয় ব‌্যাচে এই রাজ‌্য থেকে নিয়োগ হওয়া ‘অগ্নিবীর’-এর সংখ‌্যা আরও বাড়বে বলে আশাবাদী সেনা।

এবার সেনাবাহিনীর নজর দ্বিতীয় দফা, অর্থাৎ এই বছরের নিয়োগের উপর। চলতি বছরে শিলিগুড়ি, বহরমপুর, বর্ধমান, আসানসোল, কলকাতা, হাওড়া, কল‌্যাণী ও দুর্গাপুর, এই আটটি কেন্দ্রে নেওয়া হবে পরীক্ষা। সারা দেশ থেকে এই বছরও ৪০ হাজার অগ্নিবীর নিয়োগ করা হবে বলে খবর। ১৫ মার্চের মধ্যে আবেদন করতে হবে। প্রাথমিকভাবে কেন্দ্রগুলিতেই লিখিত প্রবেশিকা পরীক্ষা হবে অনলাইনে। ৫০০ টাকা পরীক্ষার ফি হলেও তার ৫০ শতাংশ দিচ্ছে সেনাবাহিনী। তাই পরীক্ষার্থীদের দিতে হবে ২৫০ টাকা করে। পরীক্ষার চূড়ান্ত তারিখ জানানো হবে।

[আরও পড়ুন: হাজারেরও বেশি বিএসএফে কর্মী নিয়োগ, জেনে নিন আবেদনের পদ্ধতি]

অনলাইন প্রবেশিকা পরীক্ষার পদ্ধতি ইউটিউব অথবা সেনাদের ওয়েবসাইট দেখেও জানা যাবে। পরীক্ষার্থীরা বাড়িতে বসেই যাতে মক টেস্ট দিয়ে অভ‌্যাস করতে পারেন, ওয়েবসাইটে সেই ব‌্যবস্থাও রাখা হচ্ছে। এই বছর পরীক্ষার ব‌্যবস্থাপনা একটি নামী বেসরকারি সংস্থাকে দেওয়া হয়েছে। কেন্দ্রে ডামি পরীক্ষার্থীর প্রবেশ ও দালালদের রুখতে নেওয়া হয়েছে ব‌্যবস্থা। সাইবার যুদ্ধে লড়াইয়ের জন‌্যও প্রযুক্তি সম্পর্কে ভাল জ্ঞান রয়েছে, এমন প্রার্থীদেরও নিয়োগ করা হচ্ছে। লিখিত পরীক্ষার পর বাছাই করা প্রার্থীদের নিয়ে নিয়োগ র‌্যালি হবে। শারীরিক ও স্বাস্থ‌্য পরীক্ষার পর চূড়ান্ত তালিকা ঘোষণা করবে সেনাবাহিনী।

[আরও পড়ুন: ন্যূনতম মাধ্যমিক পাশেই মিলতে পারে কেন্দ্রীয় সরকারি চাকরি, জেনে নিন আবেদনের পদ্ধতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement