shono
Advertisement
Aadhaar-PAN card

অজান্তেই ফাঁস হচ্ছিল আধার-প্যান কার্ডের তথ্য! একাধিক ওয়েবসাইট বন্ধ করল কেন্দ্র

ইউআইডিএআই-র তরফেও পুলিশের কাছে অভিযোগ দায়ের করা হয়েছে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 11:33 AM Sep 27, 2024Updated: 11:34 AM Sep 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দিন বেড়েই চলছে অনলাইন জালিয়াতি। প্রতারক বা জালিয়াতদের খপ্পরে পড়ে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন সাধারণ মানুষ। সুরক্ষিত নয় আপনার আধার-প্যান কার্ডও! আর্থিক প্রতারণার পাশাপাশি ব্যক্তিগত তথ্য হাতিয়ে অপরাধীরা বড় ধরনের অপরাধও করতে পারে। এতদিন ধরে বেশ কিছু ওয়েবসাইট বিনা অনুমতিতেই এই আধার কার্ড-প্য়ান কার্ডের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছিল। ফলে অজান্তেই ফাঁস হচ্ছিল সকলের গুরুত্বপূর্ণ তথ্য। তাই নাগরিকদের সুরক্ষার কথা চিন্তা করে কড়া পদক্ষেপ করেছে কেন্দ্র। বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কিছু ওয়েবসাইট।

Advertisement

জানা গিয়েছে, সম্প্রতি বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক বা মেইটি (MeitY)-র নজরে আসে যে, বেশ কিছু ওয়েবসাইট ভারতীয়দের আধার কার্ড, প্যান কার্ডের নানা ব্যক্তিগত তথ্য ফাঁস করছে। আধার নিয়ন্ত্রক সংস্থা, ইউআইডিএআই-র তরফেও এনিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে বলা হয়, এমন কিছু ওয়েবসাইট রয়েছে যারা সাধারণ মানুষের আধার-প্যান কার্ডের তথ্য প্রকাশ করছে। এতে আধার অ্যাক্ট ২০১৬ লঙ্ঘিত হচ্ছে। এভাবে সকলের গোপন তথ্য প্রকাশ্যে আসা খুবই উদ্বেগ ও চিন্তার বিষয়। এতে ভারতীয়দের সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠার পরই দ্রুত পদক্ষেপ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

বৃহস্পতিবার এনিয়ে কেন্দ্রের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, বেশ কিছু ওয়েবসাইট ব্লক করে দেওয়া হয়েছে। কারণ সেখানে ভারতীয়দের গোপন তথ্য ফাঁস করে দেওয়া হচ্ছিল। বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনে ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম এই পদক্ষেপ করেছে। এটা খুবই উদ্বেগের বিষয়। তদন্ত জারি রয়েছে। সাইট অপারেটরদের আইটি পরিকাঠামো উন্নত করার নির্দেশ দেওয়া হয়েছে। যদি কারোও ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়ে থাকে তাহলে তথ্য প্রযুক্তি আইন ২০০০-এর অধীনে অভিযোগ জানাতে বলা হয়েছে কেন্দ্রের তরফে। তবে কোন কোন ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে, সেই বিষয়ে এখনও কোনও তথ্য জানানো হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সম্প্রতি বিদ্যুৎ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক বা মেইটি (MeitY)-র নজরে আসে যে, বেশ কিছু ওয়েবসাইট ভারতীয়দের আধার কার্ড, প্যান কার্ডের নানা ব্যক্তিগত তথ্য ফাঁস করছিল।
  • ইউআইডিএআই-র তরফেও এনিয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করে বলা হয়, এমন কিছু ওয়েবসাইট রয়েছে যারা সাধারণ মানুষের আধার-প্যান কার্ডের তথ্য প্রকাশ করছে।
  • ভারতীয়দের সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠার পরই দ্রুত পদক্ষেপ করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।
Advertisement