shono
Advertisement

চাঁদ ছুঁতেই ২ টন চন্দ্রচূর্ণ হাওয়ায় উড়িয়েছিল বিক্রম! নয়া তথ্য দিল ISRO

১০৮.৪ বর্গমিটার অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়েছিল ধুলো।
Posted: 03:46 PM Oct 27, 2023Updated: 03:46 PM Oct 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্টেই চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে ইতিহাস রচনা করেছিল চন্দ্রযান ৩ (Chandrayaan-3)। ল্যান্ডার বিক্রম (Lander Vikram) চন্দ্রপৃষ্ঠকে স্পর্শ করার পর, সেই ধাক্কায় উড়েছিল ২.০৬ টন চাঁদের মাটি। বলা যায় পাথর ও মাটির মিশ্রণ। যা তৈরি করেছিল ধুলোর ধোঁয়াশা। এমনই তথ্য পেশ করল ইসরো।

Advertisement

গত ২৩ আগস্টে চাঁদের মাটিতে পা রেখেছিল বিক্রম। তৈরি হয়েছিল ইতিহাস। পরে তার পেটের ভিতর থেকে বেরিয়ে আসে প্রজ্ঞান। আর অবতরণের মুহূর্তের কথা জানাতে গিয়ে শুক্রবার নয়া তথ্য দিল ভারতীয় মহাকাশ সংস্থা। জানিয়ে দিল সব মিলিয়ে ২.০৬ টন চন্দ্রপৃষ্ঠের উপাদান উড়েছিল সেই সময়। যা ছড়িয়ে ছিল ১০৮.৪ বর্গমিটার অঞ্চলে।

[আরও পড়ুন: ‘কালীঘাটের কাকু’র কণ্ঠ পরীক্ষায় ‘না’, এসএসকেএম থেকে ফের খালি হাতে ফিরল ইডি]

প্রসঙ্গত, চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরেও আরও একবার সফট ল্যান্ডিং করেছিল বিক্রম। চন্দ্রপৃষ্ঠ থেকে লাফিয়ে উঠে প্রায় ৪০ সেন্টিমিটার হাওয়ায় ভেসেছিল সেটি। তারপর ফের নিরাপদে নেমে পড়ে চাঁদের মাটিতে। বিশেষজ্ঞদের মতে, প্রথম সফট ল্যান্ডিংয়ের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিক্রমের এই দ্বিতীয় ল্যান্ডিং। কারণ এই প্রযুক্তি ব্যবহার করেই আগামী দিনে চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনে পরীক্ষা করা যেতে পারে।

[আরও পড়ুন: ৩১ অক্টোবর যাওয়া সম্ভব নয়, এথিক্স কমিটির তলবে সাড়া দিচ্ছেন না মহুয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement