shono
Advertisement

জি-২০’র আদর্শ ক্ষুণ্ণ করে নিজেদের ঢাক পিটিয়েছে ভারত! তোপ চিনের

কাশ্মীরে জি-২০ সম্মেলন আয়োজন করে প্রচারের আলো কেড়ে নিয়েছে ভারত, দাবি চিনের।
Posted: 05:36 PM Sep 10, 2023Updated: 05:36 PM Sep 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজেদের ঢাক পেটানোর জন্যই জি-২০’র (G-20) মঞ্চকে ব্যবহার করেছে ভারত (India)। দেশের অ্যাজেন্ডা পূরণ করে প্রতিবেশীদের স্বার্থে ঘা দেওয়ার জন্য জি-২০ সম্মেলন আয়োজনের মঞ্চকে ব্যবহার করা হয়েছে, এমনটাই অভিযোগ তুলল চিন (China)। সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন একটি সংস্থার তরফে এইভাবেই ভারতকে তোপ দাগা হল। ওই সংস্থার দাবি, আন্তর্জাতিক মঞ্চে স্থানীয় ভূরাজনৈতিক সমস্যার উল্লেখ করেছে ভার‍ত, সেটা আগামী দিনেও সমস্যা তৈরি করতে পারে।

Advertisement

সদ্যসমাপ্ত জি-২০ সম্মেলনে যোগ দেননি চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। তাঁর পরিবর্তে প্রিমিয়ার লি কিয়াং এই সম্মেলনে চিনের প্রতিনিধিত্ব করেন। এই সম্মেলনে জিনপিং কেন যোগ দেননি, তা নিয়েও নানা বিতর্ক শুরু হয়েছে। এহেন পরিস্থিতিতে জি-২০তে ভারতের সভাপতিত্বকে কার্যত ব্যর্থ বলে দাগিয়ে দিল বেজিং। তাদের দাবি, গোটা সম্মেলন জুড়ে চিনের স্বার্থকে ঘা দেওয়ার চেষ্টা করেছে ভারত। সেই জন্যই বিতর্কিত এলাকাগুলিতে সম্মেলন আয়োজন করা হয়েছে। চিনের দাবি, তাদের প্রস্তাবিত বেল্ট অ্যান্ড রান প্রকল্প নিয়েও জি-২০-এর মঞ্চে নেতিবাচক মন্তব্য করেছে ভারত।

[আরও পড়ুন: গাড়ি চালানো শেখার সময় শিশুকে পিষে দিল যুবক, রণক্ষেত্র ময়নাগুড়ি]

চিনা সংস্থার দাবি যেসমস্ত এলাকা নিয়ে প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভারতের বিবাদ রয়েছে, সেখানেই জি-২০ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এইভাবে সম্মেলন আয়োজন করে আসলে আন্তর্জাতিক ক্ষেত্রে আঞ্চলিক সমস্যাগুলি তুলে ধরতে চেয়েছে ভারত। এইভাবেই প্রচারের আলো নিজেদের দিকে টানতে চেয়েছে বলে নয়াদিল্লিকে তোপ দেগেছে বেজিং। ভারতের এহেন আচরণের জেরে জি-২০র সহযোগিতার আদর্শ ক্ষুণ্ণ হয়েছে। তার ফলে আগামী দিনেও এই সম্মেলন নিয়ে সমস্যা দেখা দেবে বলেই দাবি চিনা সংস্থার। যদিও চিনের এই দাবি নিয়ে ভারতের তরফে পালটা কোনও মন্তব্য করা হয়নি। 

[আরও পড়ুন: ‘কাজ কম, মাইনে বেশি, তাই টাকা দিয়ে শিক্ষকের চাকরি কেনা’, সৌগত রায়ের মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement