shono
Advertisement

তুরস্কের পর চিন-তাজিকিস্তান সীমান্তে ভয়ঙ্কর ভূমিকম্প, রিখটার স্কেলে কম্পন ৬.৮

ভূমিকম্প থেকে ভূমিধসের আশঙ্কা।
Posted: 08:35 AM Feb 23, 2023Updated: 08:37 AM Feb 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুরস্কের পর চিন-তাজিকিস্তান সীমান্তে ভয়ঙ্কর ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ধরা পড়ল ৬.৮। স্থানীয় সময় মতে বৃহস্পতিবার ভোর ৫টা ৩৭ মিনিটে ওই অঞ্চলে কম্পন অনুভূত হয়।

Advertisement

দিনকয়েক আগেই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী থেকেছে সিরিয়া ও তুরস্ক (Turkey)। সাধারণ মানুষদের পড়তে হয়েছে চরম বিড়ম্বনায়। ওই দুই দেশে ভূমিকম্পে প্রাণ হারান প্রায় ৫০ হাজার মানুষ। ভূমিকম্পের পর কেটে গেছে দু’সপ্তাহেরও বেশি সময়। ঘর-বাড়ি, হাসপাতাল, অফিস ভেঙে পড়ে বিশাল ধ্বংসস্তূপের চেহারা নিয়েছে একাধিক শহর। আর এখনও সেই ধ্বংসস্তূপের তলা থেকে উদ্ধার করা হচ্ছে অসংখ্য জীবিত মানুষকে।এহেন পরিস্থিতিতে তাজিকিস্তানের পূর্বাঞ্চলে ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ২০.৫ কিলোমিটার।

এদিকে, চিনের ভূমিকম্প নেটওয়ার্ক কেন্দ্রকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি জানিয়েছে, চিনের জিনজিয়াং অঞ্চলের সীমান্তের কাছে এবং তাজিকিস্তানে প্রায় ৭.৩ মাত্রার ভূমিকম্প হয়েছে।

[আরও পড়ুন: পাকিস্তানকে ‘শিক্ষা দিতে’ সীমান্ত সিল করল তালিবান, ঘনাচ্ছে যুদ্ধের মেঘ!]

মার্কিন সংস্থা ইউএসজিএসের মতে, এই ভূমিকম্প থেকে ভূমিধসের আশঙ্কা থাকলেও, ওই অঞ্চলে মানুষের বসবাস ‘অল্প’ বা কোনও ‘জনসংখ্যা’ সেখানে নেই। সংস্থাটি বলছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল আফগানিস্তান ও চিনের সীমান্তবর্তী আধা-স্বায়ত্তশাসিত পূর্বাঞ্চলীয় গোর্নো-বাদাখশানে হতে পারে।

[আরও পড়ুন: পাকিস্তানে ফের হিন্দু নির্যাতন, অপহরণ করে নাবালিকার ধর্মান্তকরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement