shono
Advertisement
Swarup Biswas

ফেডারেশন সভাপতি স্বরূপ বিশ্বাসের মন্তব্যে 'মানহানি', টলি পরিচালকদের আইনি নোটিস!

বিষয়টি নিয়ে কী জানালেন ডিরেক্টর্স গিল্ডের সভাপতি সুব্রত সেন?
Published By: Suparna MajumderPosted: 12:48 PM Sep 15, 2024Updated: 01:07 PM Sep 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া সভাপতি স্বরূপ বিশ্বাসের মন্তব্যে সম্মানহানির অভিযোগ। তার জেরেই নোটিস পাঠালেন টলিউডের পরিচালকরা। "টলিউডে ৬০ শতাংশ যৌন হেনস্তার অভিযোগ পরিচালক-প্রযোজকের বিরুদ্ধে", কিছুদিন আগে ফেডারেশন সভাপতির এই মন্তব্যে বিস্তর চাঞ্চল্যের সৃষ্টি হয়েছিল। তার জেরেই পাঠানো হয়েছে নোটিস।

Advertisement

Defamation Notice_Guild

যে নোটিস পাঠানো হয়েছে ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন অফ ইস্টার্ন ইন্ডিয়ার মাননীয় সদস্য হিসেবে হরনাথ চক্রবর্তী, অঞ্জন দত্ত, অশোক বিশ্বনাথন, পরমব্রত চট্টোপাধ্যায়, অনিরুদ্ধ রায়চৌধুরী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সৌরভ পালোধি, অদিতি রায়, তথাগত মুখোপাধ্যায়, অপর্ণ সেন, সুদেষ্ণা রায়, সুব্রত সেনদের নাম রয়েছে। তাহলে কি ডিরেক্টর্স গিল্ডের পক্ষ থেকেই এই নোটিস? প্রশ্নের উত্তরে সংবাদ প্রতিদিন ডিজিটালকে ডিরেক্টর্স গিল্ডের প্রেসিডেন্ট জানান, নোটিসটি সংগঠনের কয়েকজন সদস্যের পক্ষ থেকে পাঠানো হয়েছে। সেখানে পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের ঘটনার কথাও উল্লেখ করা হয়েছে।

টলিউড ইন্ডাস্ট্রিতে হেনস্তার অভিযোগ নিয়ে তৎপর হয় ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া (FCTWEI)। সম্প্রতি যৌন হেনস্তা এবং অশালীন-অনৈতিক আচরণের ঘটনা রুখতে, অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলীদের রক্ষাকবচ হিসেবে ‘সুরক্ষা বন্ধু’ কমিটি তৈরি করা হয়। যেখানে লিখিতভাবে বা ইমেলের মাধ্যমে অভিযোগ জানানো যাবে।

এ বিষয়ে সংবাদমাধ্যমে প্রতিক্রিয়া দিতে গিয়েই ফেডারেশন সভাপতি বলেন, "অভিযোগকে যদি শতাংশে আনা হয়। তাহলে বলব, ৪০ শতাংশ যৌন হেনস্তার অভিযোগ এসেছে প্রযোজকদের বিরুদ্ধে। আর ৬০ শতাংশ অভিযোগ রয়েছে পরিচালক এবং পরিচালক থেকে প্রযোজক হয়েছে এমন ব্যক্তির বিরুদ্ধে। " তার এই মন্তব্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এর আগে এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে সংবাদ প্রতিদিন ডিজিটালকে পরমব্রত চট্টোপাধ্যায় বলেছিলেন, "যৌন হেনস্তার মতো ঘৃণ্য অপরাধ, সেটা যে বিভাগের যেই করুক না কেন, সেটা টেকনিশিয়ানদের মধ্যে কেউ হোক, অভিনেতাদের মধ্যে কেউ হোক, পরিচালক-প্রযোজকদের মধ্যে কেউ হোক অথবা সঙ্গীত পরিচালক থেকে এগজিবিটর যেই হোক না কেন তাকে আড়াল না করে সামনে আনা হোক। তার উপযুক্ত ব্যবস্থা অবশ্যই কাম্য। কিন্তু সেটার জন্য আপনি হঠাৎ করে একটি গোষ্ঠীকে যাঁরা তাঁদের কাজের মাধ্যমে ইন্ডাস্ট্রির নাম উজ্জ্বল করেন, তাঁদের অপমান করছেন কী করে?"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফেডারেশন অফ সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অফ ইস্টার্ন ইন্ডিয়া সভাপতি স্বরূপ বিশ্বাসের মন্তব্যে সম্মানহানির অভিযোগ।
  • তার জেরেই নোটিস পাঠালেন টলিউডের পরিচালকরা।
Advertisement