shono
Advertisement

‘গোটা বিশ্ব আমাদের মাতৃভূমি’, G20 সম্মেলনে বললেন মুখ্যমন্ত্রী, তুলে ধরলেন বাংলার প্রকল্পগুলি

বিশ্বের দরবারে আরও একবার সামাজিক উন্নয়নমূলক প্রকল্পের কথা বললেন মুখ্যমন্ত্রী।
Posted: 12:40 PM Jan 09, 2023Updated: 02:35 PM Jan 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জি-২০ সম্মেলনের (G20 summit) সভাপতিত্বের দায়িত্বে এবার ভারত। আর কলকাতায় দুটি বৈঠক। সোমবার নিউটাউনের (New Town)বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে তারই একটির সূচনা হয়ে গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) হাতে। উদ্বোধনী ভাষণে চিরন্তন ‘বসুধৈব কুটুম্বকম’-এর বার্তাই ছড়িয়ে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। বললেন, ”আপনাদের দেশ, আমাদের দেশ বলে আমি বিভেদ করি না। গোটা বিশ্বই আমার মাতৃভূমি। আপনারা যখন এখানে এসেছেন, তখন এই বাংলা আপনারও। এত বড় একটা সম্মেলনের আয়োজন করতে পেরে, এই মঞ্চে বক্তব্য রাখার সুযোগ পেয়ে আমি ধন্য।” এদিন ডিজিটাল ফিনান্সিয়াল সিস্টেম (Digital Financial System) জি-২০ সম্মেলনের আলোচ্য বিষয়।

Advertisement

ছবি: পিণ্টু প্রধান।

এবারের ১৮ তম জি-২০ সম্মেলন ভারতে আয়োজিত হচ্ছে, সেই সিদ্ধান্তের সঙ্গে সঙ্গেই পাকা হয়ে গিয়েছিল কলকাতাকেও বাড়তি গুরুত্ব দেওয়ার বিষয়টি। বাংলার রাজধানী শহরে ২টি বৈঠক হওয়ার সূচিও স্থির ছিল। প্রথমটি চলছে সোমবার। প্রস্তুতি শুরু হয় রবিবার থেকে। অনুষ্ঠানস্থল নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার থেকে শুরু করে গোটা শহরই সাজানো হয়েছিল অতিথিদের জন্য। সোমবার সেই নতুন সাজেই জি-২০ দেশের প্রতিনিধিদের স্বাগত জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

[আরও পড়ুন: বিচারপতি মান্থার বিরুদ্ধে পোস্টার হাই কোর্টে, এজলাসের গেট আটকে বিক্ষোভ আইনজীবীদের]

যেহেতু এদিনের আলোচ্য বিষয় মূলত অর্থনীতি, তাই মুখ্যমন্ত্রীর ভাষণে প্রথমেই এল এ রাজ্যের আর্থিক পরিস্থিতির প্রসঙ্গ।  রাজস্ব বৃদ্ধি থেকে শুরু করে জিডিপির (GDP) হার বৃদ্ধি, করোনাকালে অর্থনৈতিক সচলতা বজায় রাখা-সহ একাধিক বিষয় সম্পর্কে ভাষণে বিস্তারিত বলেন মুখ্যমন্ত্রী। এরপর বাংলার বিভিন্ন সামাজিক প্রকল্পের কথা তুলে ধরেন।  

[আরও পড়ুন: আইনি বিয়ের পরেও সম্পর্ক ‘অস্বীকার’, আত্মঘাতী বীরভূমের মহিলা তৃণমূল কর্মী]

নারীশিক্ষায় রাজ্য সরকারের উল্লেখযোগ্য প্রকল্প ‘কন্যাশ্রী’  (Kanyashree) আগেই বিশ্ব মঞ্চে সম্মানিত হয়েছে। পেয়েছে আন্তর্জাতিক পুরস্কার। সে কথা উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী। এছাড়া ঘরে ঘরে জনপরিষেবা পৌঁছে দিতে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) প্রকল্প পেয়েছে রাষ্ট্রপতি পুরস্কার। শিক্ষা, স্বাস্থ্য ক্ষেত্রে রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধার কথা বলেন মুখ্যমন্ত্রী। জনতার উন্নয়নই যে তাঁর সরকারের একমাত্র লক্ষ্য, জি-২০ সম্মেলনের অতিথিদের কাছে তা স্পষ্ট করে দিলেন তিনি।  

ছবি: পিণ্টু প্রধান।

আজ দিনভর বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ডিজিটাল ফিনান্সিয়াল সিস্টেম সংক্রান্ত বিষয় আলোচনা হবে। তবে মুখ্যমন্ত্রী তাতে না-ও থাকতে পারেন। তাঁর হাতে ছিল উদ্বোধনের দায়িত্ব। জি ২০ সম্মেলনের মতো বড় কাজ তিনি সারলেন সুসম্পন্নভাবেই। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement