shono
Advertisement
Commonwealth Games 2026

কমনওয়েলথ গেমস থেকে বাদ হকি, শুটিং, কুস্তি, ক্রিকেট! একধাক্কায় কমল ভারতের পদক সম্ভাবনা

গতবার ৬১টি পদকের মধ্যে ৩৮টি এসেছিল আসন্ন কমনওয়েলথ গেমসে বাদ পড়া খেলাগুলো থেকে।
Published By: Anwesha AdhikaryPosted: 12:48 PM Oct 22, 2024Updated: 02:31 PM Oct 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী কমনওয়েলথ গেমসে প্রায় অর্ধেক হয়ে গেল ভারতের পদক জয়ের সম্ভাবনা। কারণ একাধিক খেলাকেই ছেঁটে ফেলা হয়েছে ২০২৬ কমনওয়েলথ গেমস(Commonwealth Games 2026) থেকে। তার মধ্যে রয়েছে হকি, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, শুটিং, কুস্তি, ক্রিকেটের মতো একঝাঁক খেলা। এইসমস্ত খেলাগুলোতে ভারত বরাবরই ভাল ফল করেছে আন্তর্জাতিক মঞ্চে। কিন্তু আসন্ন কমনওয়েলথ গেমসে এই খেলাগুলো না থাকার কারণে ভারতের পদক জয়ের সংখ্যা কমবে অনেকটাই।

Advertisement

২০২৬ কমনওয়েলথ গেমস আয়োজন নিয়ে গত বছর থেকেই চলছে বিতর্ক। বিপুল খরচের কারণে কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দেয় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশ। শেষ পর্যন্ত ২০২৬ কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব দেওয়া হয় গ্লাসগোকে। উল্লেখ্য, ২০১৪ সালে এখানেই আয়োজিত হয়েছিল কমনওয়েলথ গেমস। তবে প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব নিলেও প্রথম থেকেই বাজেটে কাঁচি চালানোর পথে হাঁটার ইঙ্গিত দিয়েছিল গ্লাসগো।

আশঙ্কা ছিল, একাধিক খেলাকে একেবারে প্রতিযোগিতা থেকেই বাদ দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজকদের। তার মধ্যে হকির নাম শোনা গিয়েছিল জল্পনায়। গ্লাসগো প্রশাসনের দাবি, এই প্রতিযোগিতাগুলো বাদ দিলে গোটা প্রতিযোগিতা আয়োজনের সময় কমবে, খরচও বাঁচবে। শেষ পর্যন্ত বাজেট কমাতে একাধিক খেলা ছেঁটে ফেলা হয়েছে গ্লাসগো কমনওয়েলথ গেমসে। মাত্র ১০টি খেলাকে রাখা হয়েছে প্রতিযোগিতায়।

মঙ্গলবার প্রকাশিত হয়েছে গ্লাসগো গেমসের সূচি। ২৩ জুলাই শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত চলবে প্রতিযোগিতা। দেখা যাচ্ছে, বাদ পড়ার তালিকায় রয়েছে হকি, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, শুটিং, কুস্তি, ক্রিকেট, স্কোয়াশের মতো একাধিক খেলা। উল্লেখ্য, ২০২২ কমনওয়েলথ গেমসে ২২টি সোনা-সহ মোট ৬১টি পদক জিতেছিল ভারত। তার মধ্যে ৩৮টি এসেছিল আসন্ন কমনওয়েলথ গেমসে বাদ পড়া খেলাগুলো থেকে। অর্থাৎ ২০২৬ সালে ভারতের পদক জয়ের সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিপুল খরচের কারণে কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দেয় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশ।
  • গ্লাসগো প্রশাসনের দাবি, এই প্রতিযোগিতাগুলো বাদ দিলে গোটা প্রতিযোগিতা আয়োজনের সময় কমবে, খরচও বাঁচবে।
  • মঙ্গলবার প্রকাশিত হয়েছে গ্লাসগো গেমসের সূচি। ২৩ জুলাই শুরু হয়ে ২ আগস্ট পর্যন্ত চলবে প্রতিযোগিতা।
Advertisement