shono
Advertisement

প্যান-আধার লিংক করতে হাজার টাকা কেন? মোদিকে চিঠি অধীরের

৩১ মার্চ প্যান-আধার সংযুক্তিকরণের শেষদিন।
Posted: 05:38 PM Mar 21, 2023Updated: 05:38 PM Mar 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যান কার্ড এবং আধার কার্ডের সংযুক্তিকরণের বিরাট খরচ নিয়ে এবার সরব কংগ্রেস। এই সংযুক্তিকরণের জন্য কেন্দ্র যে ১ হাজার টাকা জরিমানা ধার্য করেছে, সেটা বাতিলের দাবিতে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী (Adhri Ranjan Chowdhury)। একই সঙ্গে প্যান কার্ড এবং আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বৃদ্ধিরও দাবি জানিয়েছেন তিনি।

Advertisement

কেন্দ্রের নয়া সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২ সালের ৩১ জুনের আগে যারা আধার কার্ড এবং প্যান কার্ড লিংক করাননি, তাদের আগামী ৩১ মার্চের মধ্যে এই সংযুক্তিকরণ করাতেই হবে। সেটা না করানো হলে ৩১ মার্চের পর অকেজো হয়ে যাবে প্যান কার্ড (Pan Card)। সবচেয়ে উদ্বেগের বিষয় হল, এই সংযুক্তিকরণের জন্য ১ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে। যেটাকে অস্বাভাবিক বলে দাবি করেছেন অধীর চৌধুরী। তাঁর দাবি, অবিলম্বে এই নির্দেশ বাতিল করা হোক।

[আরও পড়ুন: ইডির আবেদনে সাড়া আদালতের, তিহাড় জেলেই ঠাঁই অনুব্রত মণ্ডলের]

মোদিকে লেখা চিঠিতে অধীরের বক্তব্য, ভারতের বিস্তীর্ণ অঞ্চলের মানুষ এখনও প্রান্তিক এলাকায় বসবাস করেন। তাদের অনেকের কাছেই ইন্টারনেট পরিষেবা সহজলভ্য নয়। আধার এবং প্যানকার্ডের সংযুক্তিকরণ করাতে তাদের ব্যাপক হয়রানির শিকার হতে হচ্ছে। তাছাড়া কিছু অসাধু চক্র এই সংযুক্তিকরণের নামে প্রচুর প্রতারণা করে টাকা তুলছে। সাধারণ মানুষ এর ফলে সমস্যায় পড়ছে। তাই অবিলম্বে এই নির্দেশ বাতিল হওয়া উচিত। অধীরের দাবি, মানুষের সুবিধার্থে আরও অন্তত মাস ছ’য়েকের জন্য সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানো হোক।

[আরও পড়ুন: বায়োমেট্রিক না মিললে আধার দেখিয়ে তোলা যাবে রেশন, সংসদে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী]

বস্তুত প্যান-আধার সংযুক্তকরণ নিয়ে ফের তুঙ্গে উঠেছে বিতর্ক। আসলে কেন্দ্রের নয়া নির্দেশের পর অনেকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে সংযুক্তিকরণ প্রক্রিয়ায় সমস্যা হচ্ছে। তাছাড়া সরকার এভাবে নাগরিকদের জরিমানা করতে পারে কিনা সেটা নিয়েও উঠছে প্রশ্ন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার