shono
Advertisement

আগামী বছরই করোনা মহামারীকে জয় করবে বিশ্বের অনেক দেশ, আশার কথা শোনালেন বিল গেটস

আর কী বললেন তিনি? The post আগামী বছরই করোনা মহামারীকে জয় করবে বিশ্বের অনেক দেশ, আশার কথা শোনালেন বিল গেটস appeared first on Sangbad Pratidin.
Posted: 04:20 PM Aug 10, 2020Updated: 04:20 PM Aug 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবে দাপট কমবে মারণ করোনা ভাইরাসের (Coronavirus)? বিশ্বজুড়ে এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। আর এই প্রশ্নের উত্তর পেতেই অতিআগ্রহে অপেক্ষা করছে মানুষ। এবার সেই কৌতূহল দূর করতে আসরে নামলেন বিগ গেটস। মাইক্রোসফটের সহ-কর্ণধারের আশা, আগামী বছরের মধ্যেই বেশ কিছু দেশ থেকে বিদায় নেবে এই মহামারী। আর ভ্যাকসিন হাতে চলে এলে ২০২২ সালেই করোনামুক্তি ঘটবে বিশ্বে।

Advertisement

করোনার থাবায় ত্রস্ত গোটা বিশ্ব। নিস্তারের একমাত্র আশা প্রতিষেধক। আর তার জন্য হাপিত্যেশ করে বসে আছে গোটা পৃথিবীর মানুষ। ২০২১ সালের মধ্যে ভারত-সহ সব উন্নয়নশীল দেশে পৌঁছে দিতে হবে করোনার প্রতিষেধক। সেই লক্ষ্য পুরণে ১০ কোটি করোনার টিকা তৈরির জন্য বিগ গেটসের কোম্পানি বিল অ্যান্ড মেলিন্দা গেটস এবং গাভি ভ্যাকসিন অ্যালায়েন্স (GAVI) ১৫ কোটি ডলার তুলে দিয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার হাতে। গেটস জানিয়ে দিয়েছেন, এখন মানুষের জীবনের সবচেয়ে বেশি প্রাধান্য ভ্যাকসিন। আর তা তৈরি এবং সর্বত্র পৌঁছে দেওয়ার ক্ষেত্রে অর্থের অভাব হোক, এমনটা তিনি চান না। সেই কারণেই এই উদ্যোগ।

[আরও পড়ুন: ‘ড্রাগন’ বধে ড্রোন বাহিনীর জন্য ইজরায়েলি ক্ষেপণাস্ত্র চাইছে ভারতীয় সেনা]

বিল গেটসের আশা, সমস্ত দেশের সাধারণের কাছে ভ্যাকসিন পৌঁছে গেলেই এই সংক্রণের আতঙ্ক দূর হবে। তবে তা সময় সাপেক্ষ। তাই মনে করছেন, আগামী বছরের মধ্যে অনেকগুলি দেশ বিশেষ করে ধনী দেশ ভ্যাকসিন হাতে পেয়ে করোনার দাপট মুক্ত হবে। আর গোটা দুনিয়া করোনামুক্ত হতে ২০২২। মহামারীর জন্য গোটা বিশ্বই আর্থিক দিক থেকে জোর ধাক্কা খেয়েছে। যে ক্ষতি সহজে পূরণ হওয়ার নয়। এর জন্য অনেকটাই সময় লাগবে।

তবে আগামী বছরই সংক্রণের আতঙ্ক কাটিয়ে ওঠার যে আশার কথা শুনিয়েছেন গেটস, তাতে নতুন করে করোনামুক্ত আকাশের নিচে শ্বাস নেওয়ার স্বপ্ন দেখছেন মানুষ। তাঁদের প্রার্থনা, বিল গেটসের ভবিষ্যদ্বাণীই যেন সত্যি হয়।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, টুইট করে নিজেই দিলেন দুঃসংবাদ]

The post আগামী বছরই করোনা মহামারীকে জয় করবে বিশ্বের অনেক দেশ, আশার কথা শোনালেন বিল গেটস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement