Advertisement

হুমকি পাচ্ছি, কুম্ভ বা ভোট নিয়ে মন্তব্য করতে পারব না: আদর পুনাওয়ালা

12:53 PM May 02, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘দ্রুত টিকা না দিলে ভাল হবে না’। কার্যত এই ভাষায় তাঁকে হুমকির মুখে পড়তে হয়েছিল। এই হুমকি প্রসঙ্গে লন্ডনের এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে এমনই দাবি করলেন ভারত তথা বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদক সংস্থা সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawala)।

Advertisement

পুনাওয়ালা নাকি হুমকির মুখে পড়েই দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন বলেও শোনা যায়। যদিও ব্রিটেনে তাদের টিকা উৎপাদনের সহযোগীদের সঙ্গে বৈঠক করে দ্রুত দেশে ফিরে আসছেন বলে শনিবার তিনি টুইট করেন। টুইটে তিনি জানান, টিকা নিয়ে ব্রিটেনে তাঁদের সহযোগীদের সঙ্গে খুব ভাল বৈঠক হয়েছে। কয়েক দিনের মধ্যেই দেশে ফিরছেন। পুণেতে পূর্ণ শক্তিতে চলছে টিকা উৎপাদনের কাজ। তিনি নিজে দেশে ফিরে গোটা বিষয়টি নিয়ে ফের তত্বাবধান করবেন।

Advertising
Advertising

সম্প্রতি তাঁকে কেন্দ্রের তরফে ওয়াই ক্যাটাগরির নিরাপত্তা দেওয়ার কথাও ঘোষণা করা হয়। তারই মাঝে তিনি ব্রিটেনের উদ্দেশে রওনা দেন। তখনই গুজব ছড়ায় টিকা নিয়ে হুমকির মুখে পড়ে দেশ ছেড়েছেন পুনাওয়ালা। এমনকী ব্রিটেনে টিকা উৎপাদনের একটি ইউনিট খুলতে চলছেন বলেও শোনা যায়।

[আরও পড়ুন: মহামারী মোকাবিলায় ভারতের পাশে বিশ্ব, এবার বেলজিয়াম থেকে এল রেমডেসিভির]

ব্রিটেনের সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে হুমকি প্রসঙ্গে পুনাওয়ালা বলেন, এটা খুব ছোট বিষয়। কারণ মানুষ যে ভাবে প্রত্যাশা করছেন, সেই চাপের কাছে হুমকির মতো বিষয় কিছুই নয়। তবে তিনি মুখ্যমন্ত্রী, প্রভাবশালী ব্যক্তি এবং বিভিন্ন কর্পোরেট কর্তাদের কাছ থেকে টিকার দাবিতে হুমকির মুখে পড়েছেন বলে জানিয়েছেন সাক্ষাৎকারে। এখন “টিকা না দিলে ফল ভাল হবে না” এমন কথাও শুনতে হয় তাঁকে। সে ক্ষেত্রে তাঁদের ভাষায় নয়, তাঁদের কথায় হুমকির সুর ছিল বলে অভিযোগ করেছেন পুনাওয়ালা। যদিও করোনা সংক্রমণ বাড়ার পিছনে কুম্ভ বা নির্বাচনের কোনও ভূমিকা আছে কিনা তা নিয়ে কোনও মন্তব্য করেতে চাননি পুনাওয়ালা।

[আরও পড়ুন: করোনা পরিস্থিতি পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী, আলোচনা অক্সিজেন, ওষুধের চাহিদা-জোগান নিয়েও]

Advertisement
Next