shono
Advertisement

COVID-19 Update: নিম্নমুখী দেশের কোভিড গ্রাফ, সংক্রমণ কমলেও চিন্তায় রাখছে মৃত্যুর হার

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় সংক্রমিত সাড়ে ১৩ হাজারেরও কম।
Posted: 09:46 AM Feb 22, 2022Updated: 02:31 PM Feb 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা পরিসংখ্যানে বড়সড় স্বস্তি। আরও অনেকটা কমল দৈনিক করোনা (Coronavirus) সংক্রমণ। নিম্নমুখী পজিটিভিটি রেটও। তবে মৃত্যুর ঊর্ধ্বমুখী হারে চিন্তা জারি থাকছে। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কোভিড (COVID-19)পজিটিভ হয়েছেন ১৩,৪০৫ জন। সোমবার এই সংখ্যা ১৬ হাজারের বেশি। একদিনে মৃত্যু হয়েছে ২৩৫ জনের, যা গতকালের চেয়ে সামান্য বেশি। পজিটিভিটি রেট অবশ্য কমল বেশ খানিকটা। এই মুহূর্তে তা ১.২৪ শতাংশ।

Advertisement

স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মহামারীর প্রভাব কাটিয়ে দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩৪,২২৬ জন। এ নিয়ে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৪ কোটি ২১ লক্ষ ৫৮ হাজার ৫১০। অ্যাকটিভ রোগীর সংখ্যা এই মুহূর্তে ১ লক্ষ ৮১ হাজার ৭৫। যা মোট আক্রান্তের ০.৪২ শতাংশ।  করোনার বলি দেশের মোট ৫ লক্ষ ১২ হাজার ৩৪৪ জন।

[আরও পড়ুন: বেআইনি নিয়োগের অভিযোগ, এবার ৬ শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট]

কোভিডের তৃতীয় ধাক্কা সামলে ধীরে ধীরে সুস্থতার পথে অনেকটাই এগিয়েছে ভারত।  টিকাকরণ চলছে জোরকদমে। দেশের ১৭৫ কোটি ৮৩ লক্ষ ২৭ হাজার ৪৪১ জন ইতিমধ্য়েই টিকা পেয়ে গিয়েছেন। বয়স্ক ও প্রথম সারির কোভিড যোদ্ধাদের বুস্টার ডোজ দেওয়ার কাজও চলছে দ্রুতগতিতে। চলছে ছোটদের টিকাকরণ। তারই মধ্যে সুখবর, সোমবার দেশের কমবয়সিদের জন্য আরও এক করোনা টিকার (Corona vaccine) অনুমোদন মিলেছে। হায়দরাবাদের  সংস্থা বায়োলজিক্যাল ই-র (Biological E) ভ্যাকসিন ‘কোরবেভ্যাক্স’কে (Corbevax) জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। ১২ থেকে ১৮ বছর বয়সিদের এই ভ্যাকসিন দেওয়া যাবে। সোমবার ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার তরফে এই সুসংবাদ জানানো হয়। 

[আরও পড়ুন: বিয়ে করছেন দক্ষিণী তারকা রশ্মিকা মন্দানা, জানেন পাত্র কে?]

দেশে করোনা সংক্রমণ কমতে থাকায় বিভিন্ন রাজ্যে উঠেছে বিধিনিষেধ। খোলা হয়েছে স্কুল, কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। ফের করোনা পূর্ববর্তী সময়ে ফিরতে মরিয়া দেশবাসী। তবে সাবধানতাও আবশ্যক। স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ, করোনার সঙ্গে যুদ্ধ জারি রেখেই স্বাভাবিক জীবনে ফিরতে হবে। আর প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবশ্যই সঙ্গী সাবধানতা অবলম্বন, টিকার মতো শক্তিশালী হাতিয়ার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement