shono
Advertisement

বড়দিন ও বর্ষবরণে শিথিল রাজ্যের কোভিডবিধি, ৯ দিন থাকছে না রাত্রিকালীন নিষেধাজ্ঞা

বদলে গেল হোটেল রেস্তরাঁ খুলে রাখার সময়ও।
Posted: 08:46 PM Dec 15, 2021Updated: 09:55 PM Dec 15, 2021

মলয় কুণ্ডু: সামনে বর্ষশেষের উৎসব। সঙ্গে আবার নতুন বছরকে স্বাগত জানানো পালা। এই উৎসবের মরশুমে রাজ্যের কোভিডবিধি (COVID-19 restriction) শিথিল করল সরকার। ওমিক্রন আতঙ্কের মাঝেই রাত্রিকালীন কারফিউ (Nigh Curfew) থেকে হোটেল-রেস্তরাঁ খুলে রাখার সময় বদলে দিল নবান্ন। বুধবারই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। পাশাপাশি, রাজ্যে কোভিডবিধির মেয়াদ বাড়ল নতুন বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত। 

Advertisement

নয়া নির্দেশিকা অনুযায়ী,  ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত শিথিল করা হচ্ছে রাজ্যের কোভিডবিধি। থাকবে না রাত্রিকালীন কারফিউ-ও। এমনকী, রাতভর খোলা রাখা যাবে হোটেল, রেস্তরাঁ, বার-ও। এতদিন রাত ১১টার মধ্যে বার-রেস্তরাঁ বন্ধ করে দেওয়া হচ্ছিল। বড়দিন ও নববর্ষের কথা মাথায় রেখে নিয়মবিধি শিথিল করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

[আরও পড়ুন: Kolkata Civic Polls: ফের কলকাতার মেয়র পদে ফিরহাদকেই চাইছেন মমতা? দলনেত্রীর মন্তব্যে বাড়ল জল্পনা]

সাধারণত ২৫ ডিসেম্বর থেকে ১ জানুযারি, উৎসবের মেতে থাকেন রাজ্যের বাসিন্দারা। ভিড় জমে কলকাতার পার্ক স্ট্রিট-সহ একাধিক অঞ্চলে। হুল্লোড়ে মাতেন শহরবাসী। এবার তাঁদের কথা মাথায় রেখেই রাজ্যের কোভিডবিধি শিথিল করা। কিন্তু উৎসবের মাঝেই মাথাচারা দিয়েছে ওমিক্রন আতঙ্ক। ফলে রাজ্য সরকারের এই সিদ্ধান্ত নিয়ে আতঙ্কিত রাজ্যবাসীর একাংশ। উল্লেখ্য, ইতিপূর্বে দুর্গাপুজো, কালীপুজো, জগদ্ধাত্রী পুজোর দিনও শিথিল করা হয়েছিল নিষেধাজ্ঞা। যদিও নতুন বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে কোভিডবিধি কার্যকর থাকবে। ছাড় শুধু এই ৯ দিন। 

উল্লেখ্য, এদিনই রাজ্যে এক ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। যার জেরে বেড়েছে আশঙ্কা। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “ওমিক্রন খুব বেশি ভয়ংকর নয়। তবে আপনারা সকলে সতর্ক থাকুন।” 

[আরও পড়ুন: Durga Puja: বাংলার ঝুলিতে বিশ্ব সম্মান, UNESCO’র ‘হেরিটেজ’ তকমা পেল কলকাতার দুর্গাপুজো]

প্রসঙ্গত, আবু ধাবি থেকে বিমানে ১০ তারিখ মধ্যরাতে হায়দরাবাদে (Hydrabad) নেমেছিল শিশুটির পরিবার। সেখানে আরটি পিসিআর পরীক্ষার জন্য শিশুটির লালারস সংগ্রহ করা হয়। বিদেশ থেকে আসায় জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয় লালারস। এদিকে আরটি পিসিআরের ফলাফলে জানা যায়, শিশুটি কোভিড পজিটিভ। আজ, বুধবার জিনোম সিকোয়েন্সিংয়ের রিপোর্টে জানা গিয়েছে শিশুটি ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement