shono
Advertisement

নেতাদের আত্মীয় বা ঘনিষ্ঠ নয়, পঞ্চায়েত নির্বাচনে পাড়ার মেয়েকেই চায় সিপিএম

আরও বেশি মহিলা মুখকে সামনে আনার উদ্যোগ আলিমুদ্দিনের।
Posted: 09:39 AM Jan 02, 2023Updated: 09:45 AM Jan 02, 2023

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: সামনে পঞ্চায়েত ভোট (Panchayet Election)। তারপর লোকসভা নির্বাচন। জোড়া লড়াইয়ে বেশি করে মহিলা মুখকেই সামনে আনতে চাইছে আলিমুদ্দিন (Alimuddin)। শুধু পার্টির নেতা, কর্মীদের পরিবারের মহিলাদের উপর নির্ভর করলেই চলবে না। বুথে বুথে সাধারণ পরিবারের মহিলা মুখকে পার্টিতে নিয়ে আসতে হবে। পার্টি চিঠিতেও এই বিষয়ে বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে।

Advertisement

পার্টির চিঠিতে বলা হয়েছে, দলে অন্তর্ভূক্তির ক্ষেত্রে শ্রেণি বিন‌্যাসের সঙ্গে সঙ্গে সামাজিক বিন‌্যাসের উপর বিশেষ করে গুরুত্ব দিতে হবে। মহিলাদের অন্তর্ভূক্ত করার বিষয়টি নজর রাখতেই হবে। এই কাজে যে আশানুরূপ অগ্রগতি হচ্ছে না, সেটাও উল্লেখ করা হয়েছে পার্টির চিঠিতে। একুশের ভোটে বিধানসভায় সিপিএমের (CPM) প্রাপ্তি শূন্য। ক্ষমতা থেকে চলে যাওয়ার পর দলের ছাত্র, যুব,মহিলা থেকে শ্রমিক ও কৃষক সংগঠনের অবস্থাও খারাপ হয়েছে। বিরোধী দল হিসেবে উঠে এসেছে বিজেপি (BJP)। বামেদের বহু ভোট ‘রামে’র ঝুলিতে গিয়েছে।

[আরও পড়ুন: ২০২৩ বার নদীতে ডুব! অভিনব উপায়ে ইংরাজি নববর্ষকে স্বাগত জানালেন বিষ্ণুপুরের সদানন্দ]

তবে একুশের ভোটে বিপর্যয়ের পর শিক্ষা নিয়ে দলের ছাত্র, যুব সংগঠনকে শক্তিশালী করতে চাইছে আলিমুদ্দিন (Alimuddin)। সাম্প্রতিক কালে ছাত্র, যুবদের সভা-সমাবেশেও নজর কাড়ছে। আবার জেলায় জেলায় পার্টির জাঠাতেও মানুষের ব‌্যাপক সাড়া মিলছে বলে দাবি করেছেন সিপিএম রাজ‌্য সম্পাদক মহম্মদ সেলিম। কিন্তু পার্টি নেতৃত্ব মনে করছে, মহিলা (Woman face) মুখ বেশি বেশি করে পার্টিতে এলে তবেই হারানো ভোটব‌্যাংক অনেকটা ফিরবে। বিজেপিকেও অনেকটা টক্কর দেওয়া সম্ভব হবে। নেতৃত্বে যাতে সাধারণ পরিবার থেকে মহিলাদের আরও বেশি করে তুলে আনা যায় সেই বার্তাও দলের মহিলা সংগঠন গণতান্ত্রিক মহিলা সমিতিকে দেওয়া হয়েছে পার্টির তরফে।

[আরও পড়ুন: বছরের শুরুতেই জোড়া জঙ্গি হামলায় রক্তাক্ত কাশ্মীর, প্রাণ হারালেন ৪ হিন্দু নাগরিক]

পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে গ্রামে গ্রামে মহিলাদের সংগঠিত করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বুথের কমিটিতে মহিলাদের বেশি করে রাখার কথা বলা হয়েছে। আবার পঞ্চায়েতে বড় সংখ‌্যক আসন মহিলাদের জন‌্য সংরক্ষিত। স্বাভাবিকভাবে পঞ্চায়েত স্তরে নির্ণায়ক ভূমিকা নিতে পারে মহিলারা। কিন্তু উপযুক্ত মহিলা মুখ খুঁজে না পেয়ে এলাকার পার্টির নেতাদের পরিবারের সদস‌্য মহিলাদের প্রার্থী করা হয় বা প্রচারে নামানো হয়। কিন্তু এবার পার্টির স্ট‌্যাম্প গায়ে রয়েছে, এরকম মহিলাদের শুধু নয়, একেবারে সাধারণ পরিবারের মহিলাদের পার্টিতে চাইছে আলিমুদ্দিন। যাদের অন‌্যান‌্য দলের সমর্থক পরিবারের কাছেও গ্রহণযোগ‌্যতা রয়েছে। এই সমস্ত মহিলাদের রাজনৈতিকভাবে সচেতন করে সক্রিয় করে তোলাই লক্ষ‌্য আলিমুদ্দিনের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement