shono
Advertisement
BAN vs SA

ভারতের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে হার, দেশের মাঠেও হতশ্রী অবস্থা বাংলাদেশের

পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতার 'স্বর্গ' থেকে একেবারে বাস্তবের মাটিতে এসে পড়ল 'টাইগার'রা।
Published By: Arpan DasPosted: 12:37 PM Oct 24, 2024Updated: 01:22 PM Oct 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের কাছে টেস্ট সিরিজে 'হোয়াইটওয়াশ'। টি-টোয়েন্টি সিরিজেও ছবিটা বদলায়নি। দেশে ফিরেই বা কী এমন পার্থক্য গড়ল বাংলাদেশ? এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও(BAN vs SA) হার মানলেন শান্তরা। মিরপুরের টেস্টে বাংলাদেশ হারল ৭ উইকেটে। পাকিস্তানের বিরুদ্ধে মাস দেড়েক আগে টেস্ট সিরিজ জেতার 'স্বর্গ' থেকে একেবারে বাস্তবের মাটিতে এসে পড়ল 'টাইগার'রা।

Advertisement

এমনিতে এই টেস্টের আগে নাটক কম হয়নি। সেটা মূলত শাকিব আল হাসানকে ঘিরে। যদিও দেশের মাটিতে তিনি কেরিয়ারের শেষ টেস্ট খেলতে পারলেন না। সব ঠিক থেকেও আচমকা ঘটনার স্রোত উলটো দিকে বয়ে যায়। ম্যাচে অবশ্য অবিশ্বাস্য কিছু ঘটল না। প্রথম ইনিংসে ব্যাটিং ব্যর্থতার পর জলে গেল মেহেদি হাসান মিরাজদের লড়াই। দক্ষিণ আফ্রিকা টেস্ট জিতল ৭ উইকেটে। দশ বছর এশিয়ার মাটিতে টেস্ট জিতল তারা। 

প্রথমে ব্যাট করে বাংলাদেশের ইনিংস থেমে যায় মাত্র ১০৬ রানে। জবাবে বল হাতে ভালো শুরু করেছিলেন হাসান মাহমুদরা। ৯৯ রানের মধ্যে দক্ষিণ আফ্রিকার ৫ উইকেট ফেলে দিয়েছিল। কিন্তু তার পরই খেই হারিয়ে ফেলে। সেই সুযোগ কাজে লাগিয়ে ১১৪ রান করেন কাইল ভেরেইনে। দক্ষিণ আফ্রিকা তোলে ৩০৮ রানে। প্রায় ২০০ রানের বোঝা মাথায় চাপার পর কাজটা একপ্রকার অসম্ভব হয়ে গিয়েছিল শান্তদের জন্য।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও ধারাবাহিকভাবে বাংলাদেশের উইকেট পড়তে থাকে। দুই ইনিংসেই ব্যর্থ অধিনায়ক শান্ত। কিন্তু সেই সময় পালটা আক্রমণের রাস্তা ধরেন মেহেদি হাসান। ৯৭ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। অভিষেক টেস্টে জাকের আলি করেন ৫৮ রান। মূলত দুজনের কাঁধে ভর করে দক্ষিণ আফ্রিকার জন্য ১০৬ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলতে মার্করামরা নিলেন মাত্র ২২ ওভার। ৩ উইকেট হারিয়ে সহজেই ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে দুই টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তারা। ম্যাচের সেরা হয়েছেন কাইল ভেরেইনে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারতের কাছে টেস্ট সিরিজে 'হোয়াইটওয়াশ'। টি-টোয়েন্টি সিরিজেও ছবিটা বদলায়নি।
  • দেশে ফিরেই বা কি পার্থক্য গড়ল বাংলাদেশ? এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও হার মানলেন শান্তরা।
  • মিরপুরের টেস্টে বাংলাদেশ হারল ৭ উইকেটে।
Advertisement