shono
Advertisement
Sunil Narine

নারিন কিংবদন্তি হবেন, মাত্র কয়েকটা বল খেলেই বুঝেছিলেন গম্ভীর

'আইপিএলে শাহরুখই শ্রেষ্ঠতম মালিক', ঘোষণা নাইট মেন্টরের।
Posted: 11:31 AM Apr 21, 2024Updated: 11:32 AM Apr 21, 2024

স্টাফ রিপোর্টার: রতনে রতন চেনে। আর সুনীল নারিনকে (Sunil Narine) চিনেছিলেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। মাত্র কয়েকটা ডেলিভারি সামলাতে গিয়েই বুঝেছিলেন, এ ছেলে কিংবদন্তি হবেই হবে! সেই সূত্রেই ক্যারিবিয়ান রহস্য স্পিনারকে কেকেআর-এ (Kolkata Knight Riders) নিয়েছিলেন তৎকালীন অধিনায়ক গম্ভীর। আর মেন্টর হয়ে নাইট শিবিরে তাঁর প্রত্যাবর্তনের পর ফের পুরনো রূপে দেখা যাচ্ছে নারিনকে।
নারিনের প্রতি তাঁর শ্রদ্ধা ও ভালোবাসা কতটা, সেটা আইপিএলের (IPL 2024) আগে এক অনুষ্ঠানেই স্পষ্ট করে দিয়েছেন গম্ভীর। নাইট মেন্টরের নারিন-প্রীতি সেখানেই শেষ হচ্ছে না। টিমের পডকাস্টে গম্ভীর শুনিয়েছেন, প্রথম সাক্ষাতেই নারিনের প্রতি তৈরি হওয়া তাঁর মুগ্ধতার কথা। “২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজে প্রথমবার নারিনকে দেখেছিলাম। সব মিলিয়ে হয়তো ৭-৮টা বল খেলি ওর। কিন্তু তাতেই বুঝে গিয়েছিলাম, একদিন ও কিংবদন্তি হবেই। বিশেষত টি-টোয়েন্টি ফর্ম্যাটে। আর এখন দেখুন নারিন কোথায়! আইপিএলের সর্বশ্রেষ্ঠ বোলারের তকমাটা ওকে দেওয়াই যায়, তাই নয় কি?”, বলছেন গম্ভীর। আইপিএলে ১৬৮ ম্যাচে ১৭০ উইকেট নিয়েছেন নারিন, করেছেন ১৩২২ রান। পাশাপাশি সেঞ্চুরি, হ্যাটট্রিক এবং ইনিংসে পাঁচ উইকেট– এই তিন কীর্তি আছে এমন একমাত্র প্লেয়ার তিনিই।

Advertisement

[আরও পড়ুন: ‘বিশ্বকাপে খেলতে চাই’, নাইটদের বিরুদ্ধে নামার আগে প্রত্যয়ী কার্তিক]

অবশ্য শুধু নারিন নয়, শাহরুখ খান (Shah Rukh Khan) নিয়েও মুগ্ধতা গোপন করেননি গম্ভীর। স্মৃতির পাতা থেকে তুলে এনেছেন, ২০১৪ আইপিএলে টানা ব্যর্থতার সময় কীভাবে তাঁর পাশে দাঁড়িয়েছিলেন কেকেআর মালিক। গম্ভীরের কথায়, “আমি সাত বছর এই দলের ক্যাপ্টেন ছিলাম। বিশ্বাস করুন, সবমিলিয়ে সাত মিনিটও শাহরুখের সঙ্গে আমার ক্রিকেট নিয়ে কথা হয়নি। ব্যতিক্রম শুধু ২০১৪-র একটা ঘটনা। সেবার প্রথম চার ম্যাচে আমি কোনও রান পাইনি। একটা সময় নিজেকে বসানোর কথাও ঘুরছিল মাথায়। শাহরুখ বিষয়টি জানতে পেরে বলেছিলেন, এমন কাজ যেন না করি। ওঁর ভরসা ছিল আমার উপর। সেবার শেষ পর্যন্ত আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম। সেই সাফল্যের পিছনে অনুঘটকের কাজ করেছিল শাহরুখের এই ভরসা। এমন নয় আমি সব সিদ্ধান্ত ঠিক নিয়েছি। কিন্তু শাহরুখ সবসময় পাশে দাঁড়িয়েছেন। এজন্যই আমি বারবার বলি, আইপিএলে শাহরুখই শ্রেষ্ঠতম মালিক।”

[আরও পড়ুন: দিনে কতবার চুমু, কখন বলবে ‘ভালোবাসি’! বান্ধবীর সঙ্গে প্রেমের ‘চুক্তি’ তারকা এনড্রিকের]

গম্ভীরের উপর যে শাহরুখের অগাধ ভরসা, তা অজানা নয়। এবার এক দশক পর কেকেআর-কে চ্যাম্পিয়ন করে সেই ভরসার দাম দিতে চান নাইট মেন্টরও। সেজন্য দলের প্রতিভা নয়, ক্রিকেটারদের স্পর্ধাই হাতিয়ার গম্ভীরের। পডকাস্টে বলছিলেন, “আমি মনে করি, সবচেয়ে বেশি প্রতিভা থাকলেই চ্যাম্পিয়ন হওয়া যায় না। যে দলের স্পর্ধা আছে, নির্ভীকভাবে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবে, তারাই আইপিএল জিতবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মাত্র কয়েকটা ডেলিভারি সামলাতে গিয়েই গম্ভীর বুঝেছিলেন, নারিন কিংবদন্তি হবেই হবে!
  • সেই সূত্রেই ক্যারিবিয়ান রহস্য স্পিনারকে কেকেআর-এ নিয়েছিলেন তৎকালীন অধিনায়ক গম্ভীর।
  • নারিনের প্রতি তাঁর শ্রদ্ধা ও ভালোবাসা কতটা, সেটা আইপিএলের আগে এক অনুষ্ঠানেই স্পষ্ট করে দিয়েছেন গম্ভীর।
Advertisement