shono
Advertisement
T20 World Cup

বৃষ্টিতে ভাসবে টি-২০ বিশ্বকাপ ফাইনাল! কখন হবে খেলা? কী বলছে আইসিসির নিয়ম?

Published By: Anwesha AdhikaryPosted: 01:13 PM Jun 29, 2024Updated: 02:07 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপের ফাইনাল। মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। একদিকে ১১ বছরের ট্রফির খরা কাটানোর লক্ষ্যে মেন ইন ব্লু, অন্যদিকে প্রথমবার বিশ্বকাপ জেতার আশায় প্রোটিয়া ব্রিগেড। কিন্তু বার্বাডোজের এই মহারণে বাদ সাধতে পারে বৃষ্টি। স্থানীয় আবহাওয়া রিপোর্ট বলছে, ফাইনাল শুরুর আগে থেকেই দফায় দফায় বৃষ্টি হবে স্টেডিয়াম সংলগ্ন এলাকায়। তাহলে কীভাবে ঠিক হবে টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়নের ট্রফি উঠবে কাদের হাতে?

Advertisement

আইসিসির নিয়ম অনুযায়ী, ৪০ ওভারের খেলা শেষে যদি দুই দলের সমান রান হয়, তাহলে সুপার ওভার খেলতে হবে। সুপার ওভারেও টাই হলে ফের সুপার ওভার খেলা হবে দুই দলের মধ্যে। সেই সুপার ওভারে জয়ীকেই ধরে নেওয়া হবে চ্যাম্পিয়ন হিসাবে। কিন্তু খেলা শুরুর আগে বা বল গড়ানোর পর যদি বৃষ্টি নামে, তাহলে কী হবে? আদৌ কি ম্যাচ খেলা সম্ভব?

[আরও পড়ুন: মেসির চোটের সঙ্গে আর্জেন্টিনার চিন্তা বাড়াচ্ছেন কোচও, পেরু ম্যাচে নেই স্কালোনি

ফাইনালের (ICC T20 World Cup 2024) নিয়ম বলছে, শনিবার নির্দিষ্ট সময়ে খেলা শুরু না হলে অতিরিক্ত ৩ ঘণ্টা ১০ মিনিট অপেক্ষা করা যেতে পারে। তার মধ্যে ম্যাচ শুরু হলে পুরো ৪০ ওভার খেলতে পারবে দুই দল। ম্যাচ শুরু হওয়ার পরে মাঝপথে বৃষ্টি নামলেও এই ৩ ঘণ্টা ১০ মিনিট অপেক্ষা করতে হবে। তবে ফলাফলের জন্য ন্যূনতম ১০ ওভারের ম্যাচ খেলা আবশ্যক। সেরকম পরিস্থিতি হলে শনিবার যেটুকু সম্ভব, সেটুকু সময়েই মাঠে থাকবে দুই দল। যেখানে শনিবার খেলা শেষ হল তার পরের বল থেকেই খেলা শুরু হবে রবিবার, অর্থাৎ রিজার্ভ ডে-তে।

যদি শনিবার ফাইনাল খেলা একেবারেই সম্ভব না হয়, তাহলে রবিবার নতুন করে ম্যাচ হবে। সেদিনও বৃষ্টি হলে ম্যাচে শনিবারের মতো নিয়মাবলিই থাকবে। কিন্তু রবিবারও খেলা না হলে দুই দলকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। উল্লেখ্য, চলতি বিশ্বকাপে একাধিকবার থাবা বসিয়েছে বৃষ্টি। সেমিফাইনালে ভারতের ম্যাচও ঘণ্টাদেড়েক দেরিতে শুরু হয় বৃষ্টির কারণে। ফাইনালেও কি সেরকম হবে? আশঙ্কায় ক্রিকেটপ্রেমীরা।

[আরও পড়ুন: ফাইনালেই রানে ফিরতে পারে বিরাট, আশাবাদী সৌরভ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আইসিসির নিয়ম অনুযায়ী, ৪০ ওভারের খেলা শেষে যদি দুই দলের সমান রান হয়, তাহলে সুপার ওভার খেলতে হবে।
  • ম্যাচ শুরু হওয়ার পরে মাঝপথে বৃষ্টি নামলেও এই ৩ ঘণ্টা ১০ মিনিট অপেক্ষা করতে হবে।
  • শনিবার ফাইনাল খেলা একেবারেই সম্ভব না হয়, তাহলে রবিবার নতুন করে ম্যাচ খেলা হবে।
Advertisement