shono
Advertisement

Breaking News

Ravindra Jadeja

টেস্টে ৩০০ উইকেট জাদেজার, একগুচ্ছ নজির 'স্যরে'র

সোমবার কানপুর টেস্টের চতুর্থ দিন বাংলাদেশের খালেদ আহমেদের উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মালিক হয়ে যান জাড্ডু।
Published By: Subhajit MandalPosted: 01:40 PM Sep 30, 2024Updated: 02:01 PM Sep 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্যর ইয়ান বোথামের পরই 'স্যর' রবীন্দ্র জাদেজা। অনন্য নজির গড়ে ইতিহাসের খাতায় নাম লিখিয়ে ফেললেন ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার। দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট এবং ৩ হাজার রানের মালিক হলেন তিনি।

Advertisement

সোমবার কানপুর টেস্টের চতুর্থ দিন বাংলাদেশের খালেদ আহমেদের উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেটের মালিক হয়ে যান জাড্ডু। টেস্টে ইতিমধ্যেই ৩ হাজারের বেশি রান রয়েছে তাঁর। টেস্ট ক্রিকেটে ৪ সেঞ্চুরির মালিক তিনি। ২১টি অর্ধশতরানও রয়েছে। ৭৪ টেস্টে তাঁর উইকেট সংখ্যা ৩০০। ১৩ বার এক ইনিংসে ৫ উইকেট পেয়েছেন। ২ বার পেয়েছেন এক টেস্টে ১০ উইকেট।

জাদেজা ৩০০ উইকেট এবং ৩ হাজার রানের মালিক হলে ৭৪ তম টেস্টে। তাঁর থেকে দ্রুত গতিতে এই কীর্তি গড়েছেন শুধু স্যর ইয়ান বোথাম। এশীয়দের মধ্যে তিনিই দ্রুততম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়লেন। সব মিলিয়ে জাদেজা ১১ তম ক্রিকেটার হিসাবে ৩০০ উইকেট এবং ৩ হাজার রানের মালিক হলেন জাদেজা। জাদেজার আগে যে ১০ জন কিংবদন্তি এই নজির গড়েছেন তাঁরা হলেন স্যর রিচার্ড হ্যাডলি, স্যর ইয়ান বোথাম, কপিল দেব, ইমরান খান, শন পোলক, শেন ওয়ার্ন, চামিন্দা ভ্যাস, ডানিয়েল ভেত্তোরি, স্টুয়ার্ট ব্রড এবং রবিচন্দ্রন অশ্বিন।

শুধু বোলিং রেকর্ড দেখলে জাদেজা সপ্তম ভারতীয় বোলার হিসাবে ৩০০ উইকেটে পৌঁছলেন। ভারতীয়দের মধ্যে দ্রুততম ৩০০ উইকেটের তালিকায় জাদেজার স্থান চার নম্বরে। তাঁর আগে শুধু রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে এবং হরভজন সিং।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • স্যর ইয়ান বোথামের পরই স্যর রবীন্দ্র জাদেজা।
  • অনন্য নজির গড়ে ইতিহাসের খাতায় নাম লিখিয়ে ফেললেন ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার।
  • দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে ৩০০ উইকেট এবং ৩ হাজার রানের মালিক হলেন তিনি।
Advertisement