সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলি ২০১০ সালে শেষবার বিজয় হাজারে ট্রফি খেলেছিলেন। ২০১৬ সালে তিনি মুম্বইয়ের হয়ে বিজয় হাজারে ট্রফিতে (Vijay Hazare Trophy) নেমেছিলেন রোহিত শর্মা। দুই ক্রিকেটারই এবার ঘরোয়া ক্রিকেটের এই প্রতিযোগিতায় ফিরেছেন। ঘটনাচক্রে রো-কো'র দলের খেলা সরাসরি সম্প্রচারিত হচ্ছে না। তা সত্ত্বেও ভারতীয় ক্রিকেটের দুই মহারথীকে নিয়ে তুমুল আগ্রহ। কোহলির ইনিংস তো গুগলে আগুন ধরিয়ে দিয়েছে। এই প্রসঙ্গে দু'টি পোস্টও করেছে গুগল ইন্ডিয়া।
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ওয়ানডেতে বিরাট করেছিলেন ৩০২ রান। গড় ১০০-র উপরে। তাছাড়াও চলতি বছর ১৩ ইনিংসে মোট ৬৫১ রান করেছেন। গড় ৬৫.১০। যা একই ক্যালেন্ডার বছরে সর্বাধিক রানের নজির। এরপর বিজয় হাজারেতে প্রথম ম্যাচে ১৩১ রানের পর গুজরাটের বিরুদ্ধে ৬১ বলে ৭৭ রান করে গেলেন বিরাট।
দু'টি ম্যাচের লাইভ টেলিকাস্ট হয়নি। তাই 'অন্ধের যষ্টি'র মতো স্কোর জানতে গুগলই ছিল ভরসা। তাই কোহলি কত রান করেছেন, সেটা জানতে একাধিকবার সার্চ করা হয়েছে গুগল। এই প্রসঙ্গে দু'টি পোস্টও করা হয় গুগল ইন্ডিয়ার তরফে। একটিতে লেখা হয়েছিল, 'Refreshing 181818 times on Search'। এক কথায় যা কোহলির ১৮ নন্বর জার্সির ইঙ্গিতবাহী। আরও একটি পোস্টে লেখা হয়েছে, '+1M Aura'। এই পোস্টের মাধ্যমে গুগল বোঝাতে চেয়েছে, ম্যাচের আপডেট পেতে এক মিলিয়ন বার সার্চ করা হয়েছে।
উল্লেখ্য, এত দিন পর ঘরোয়া ক্রিকেটে প্রত্যাবর্তনের মুহূর্তটা জনসমাগম-বেষ্টিত হয়নি কোহলির। আসলে সেন্টার অফ এক্সেলেন্সের মাঠ বেঙ্গালুরুর প্রান্তিক এলাকায়। শহরের মধ্যে নয়। তাই লোকজন এমনিতেই কম। তার উপর সেন্টার অফ এক্সেলেন্সের মাঠে দর্শক প্রবেশ সম্ভব ছিল না। তাই অনেকের পক্ষে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে বিজয় হাজারে ট্রফির ম্যাচে কোহলির ব্যাটিং চর্মচক্ষে দেখা সম্ভব হল না। কিন্তু উঁকিঝুঁকি মেরে যাঁরা বিস্তর কাঠখড় পুড়িয়ে দেখলেন, তাঁদের এত ঝঞ্ঝাট পোহানো সার্থক হয়ে গেল। এর পর গুজরাটের বিরুদ্ধেও সুপারহিট কোহলি শো। সব মিলিয়ে গুগলেও যেন আগুন ধরিয়ে দিয়েছেন 'কিং'।
