shono
Advertisement
Cyclone Dana

ধেয়ে আসছে ডানা, পশু-পাখিদের বাঁচাতে বিশেষ ব্যবস্থা গড়চুমুকে

ত্রিপল দিয়ে ঘিরে দেওয়া হয়েছে এনক্লোজার।
Published By: Tiyasha SarkarPosted: 09:35 PM Oct 24, 2024Updated: 09:38 PM Oct 24, 2024

মনিরুল ইসলাম, উলুবেড়িয়া: ডানার প্রভাব থেকে পাখিদের বাঁচাতে গড়চুমুকের মিনি জু'য়ে বিশেষ ব্যবস্থা বনদপ্তরের। পাখিদের এনক্লোজার ঢেকে দেওয়া হয়েছে ত্রিপলে। কাটা হয়েছে বড় বড় গাছ। অতিরিক্ত লোকও মজুত রাখা হয়েছে।

Advertisement

বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, পাখিদের এনক্লোজারের উপরে এবং পাশে ত্রিপল দিয়ে ঘিরে দেওয়ার উদ্দেশ্য বৃষ্টি ও ঝড়ঝাপটা থেকে বাঁচানো। বনের পাখিরা বনে থাকলে নিজেদের মতো করে নিজেদের সুরক্ষিত করতে পারে। যা খাঁচায় থাকলে সম্ভব নয়। সেই সব দিক চিন্তা করেই বিশেষ ব্যবস্থা নিয়েছে বনদপ্তর। এনক্লোজারএর উপরে থাকা গাছের ডাল কেটে ফেলে হয়েছে। যাতে ঝড়ে সেগুলো ভেঙে পড়ে এনক্লোজারের ক্ষতি করতে না পারে। এছাড়া যদি প্রাকৃতিক বিপর্যয়ের কারণে কোনও বড় গাছ ভেঙে এনক্লোজারের ক্ষতি হয় সেক্ষেত্রে পাখিরা যাতে উড়ে যেতে না পারে সেজন্য দেওয়া হয়েছে ত্রিপল।

সাপের এনক্লোজারের কাছে লোক রাখা থাকছে যাতে কোনও বিপদ ঘটলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায়। প্রসঙ্গত, গড়চুমুকে বেশ কয়েকটি পাইথন সাপ রয়েছে। এছাড়া ৪০ থেকে ৫০ প্রজাতির পাখি রয়েছে। রয়েছে বাঘরোল, কুমির, কচ্ছপ থেকে শুরু করে হরিণ ও নানা ধরনের পশুপাখি। বিপর্যয়ের ফলে গাছ ভেঙে পড়লে যাতে দ্রুত তাঁকে সুরক্ষিত করা যায় সেজন্য বিশেষ লোক এবং যন্ত্রপাতির ব্যবস্থা করা হয়েছে। এ বিষয়ে কর্তৃপক্ষের তরফে গড়চুমুক মিনি জুয়ের রেঞ্জার তাপস দেব বলেন, "আমরা মোটামুটিভাবে প্রস্তুত রয়েছি।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ডানার প্রভাব থেকে পাখিদের ডানা বাঁচাতে গড়চুমুকের মিনি জু'য়ে বিশেষ ব্যবস্থা বনদপ্তরের।
  • পাখিদের এনক্লোজারে বিশেষ সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে।
  • পাশাপাশি অতিরিক্ত লোকও মজুত রাখা হয়েছে।
Advertisement