shono
Advertisement

বেড়েই চলেছে দূষিত বাতাসের পরিমাণ, বায়ুদূষণে তালিকায় শীর্ষস্থান এখনও ঢাকার দখলেই

ঢাকার ঠিক পরেই রয়েছে এই শহরের নাম।
Posted: 11:00 AM Dec 23, 2022Updated: 11:22 AM Dec 23, 2022

সুকুমার সরকার, ঢাকা: ভয়াবহ দূষণ পরিস্থিতির মধ্যে দিয়ে চলেছে গোটা বিশ্ব। বাড়ছে নানা রোগ ব্যাধি। ফের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষস্থানে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা (Dhaka)। বৃহস্পতিবার সেখানকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ঢাকার স্কোর ছিল ২৩৮। বুধবার একই সময়ে ৩০৮ স্কোর নিয়ে বায়ুদূষণ সূচকে শীর্ষে ছিল ঢাকা। এই পরিসংখ্যান দেখে পরিবেশবিদরা মনে করছেন, শীতের শহরে দূষণ (Air Pollution)পরিস্থিতির তেমন কোনও উন্নতি হচ্ছে না। আর সেটাই বড় চিন্তার।

Advertisement

এয়ার কোয়ালিটি ইনডেক্স বা বায়ু দূষণ সূচকের অন্যান্য পরিসংখ্যান অনুযায়ী, একই সময় ২০৮ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে ছিল কলকাতা (Kolkata)। বাণিজ্য শহর মুম্বইতে একিউআই ১৯২ নিয়ে তালিকার তৃতীয় স্থানে ছিল। দূষিত বাতাসের শহরের তালিকায় চতুর্থ স্থানে থাকা লাহোরের স্কোর ১৯১, পঞ্চমে করাচির স্কোর ১৮৯।

[আরও পড়ুন: কাঁথির সভার পোস্টারে ব্রাত্য দিলীপ ঘোষ, দলের একাংশের ক্ষোভের মুখে শুভেন্দু]

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এই তালিকা প্রকাশ করা হয়। একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতা-সহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

[আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে করোনার নতুন উপজাতি, ফের লকডাউনের পথে হাঁটবে কেন্দ্র? কী জানাল IMA?]

এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। একিউআই মান ৩০১ থেকে ৪০০ হলে শহরের বাতাসের মান মানুষের স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’। ৪০১ থেকে ৫০০ হলে এটাকে ‘মারাত্মক’ হিসেবে বিবেচনা করা হয়। বাতাসে বস্তুকণা (পিএম ১০ ও পিএম ২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোনের (O3) উপর ভিত্তি করে একিউআই নির্ধারণ করা হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement