shono
Advertisement

মার্কিন ইতিহাসে প্রথমবার, সরকারি নথিপত্র ‘চুরি’র দায়ে অভিযুক্ত ট্রাম্প

ফৌজদারি তদন্তের মুখে ট্রাম্প।
Posted: 11:28 AM Jun 09, 2023Updated: 11:28 AM Jun 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি নথিপত্র অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত হলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রেসিডেন্ট পদে থাকাকালীন একাধিক গুরুত্বপূর্ণ নথিপত্র হোয়াইট হাউস থেকে সরিয়ে নিজের বাসভবনে রেখেছিলেন তিনি। প্রেসিডেন্ট পদ ছাড়ার পরেও সেই নথি ফেরত দেননি। সেই কারণেই তাঁকে অভিযুক্ত হিসাবে ঘোষণা করে ফেডেরাল গ্র্যান্ড জুরি। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। অন্যদিকে, মার্কিন (USA) বিচারবিভাগের তরফেও এই বিষয়ে সরকারিভাবে কিছু বলা হয়নি। প্রসঙ্গত, এর আগে কোনও মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে এহেন অভিযোগ ওঠেনি।

Advertisement

জানা গিয়েছে, মার্কিন প্রশাসনের একাধিক গুরুত্বপূর্ণ নথিপত্র সরিয়ে নিজের ফ্লোরিডার রিসর্টে সরিয়ে রেখেছিলেন। সেই কারণেই তথ্য চুরির অভিযোগ ওঠে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। শুধু তাই নয়, এই অভিযোগের সত্যতা খতিয়ে দেখার আইনি পদ্ধতিতেও বাধা দিয়েছেন ট্রাম্প। সব মিলিয়েই তাঁকে অভিযুক্ত হিসাবে চিহ্নিত করেছে মার্কিন বিচারবিভাগ। এবার ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত শুরু হতে পারে। ফলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প আদৌ প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কিনা, তা নিয়েও সংশয় দেখা দিয়েছে।

[আরও পড়ুন: আবাসে ৩৪ হাজার নাম বাদ দিল কেন্দ্র, টাকা এলেও পাবে ১১ লক্ষ পরিবার]

যদিও সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লিখেছেন, “দুর্নীতিগ্রস্ত বাইডেন প্রশাসন আমার আইনজীবীকে বলেছে, আমি অভিযুক্ত।” প্রাক্তন প্রেসিডেন্টের আইনজীবী বলেন, সবমিলিয়ে সাতটি মামলায় অভিযুক্ত হয়েছেন ট্রাম্প। তার মধ্যেই রয়েছে নথিপত্র চুরি,তদন্তে বাধা দেওয়ার মতো অভিযোগ। যদিও এখনও এই ট্রাম্প প্রসঙ্গে মার্কিন বিচারবিভাগের তরফে সরকারি ঘোষণা করা হয়নি।

শোনা গিয়েছে আগামী মঙ্গলবার মায়ামির আদালতে হাজিরা দিতে হবে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে। যদিও এখনই তাঁকে গ্রেপ্তার করা হবে না, কারণ তাঁকে বিশেষ নিরাপত্তা দিয়েছে মার্কিন সিক্রেট সার্ভিস। প্রসঙ্গত, কয়েকদিন আগেই ঘুষ দিয়ে পর্নতারকা স্টরমি ড্যানিয়েলসের মুখ বন্ধ করার অভিযোগে দোষী সাব্যস্ত হন ট্রাম্প। কিছুক্ষণের জন্য গ্রেপ্তারও করা হয় তাঁকে। নির্বাচনের আগেই একের পর এক অভিযোগ উঠছে ট্রাম্পের বিরুদ্ধে। ফলে তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়েও আশঙ্কা থেকেই যাচ্ছে। ইতিমধ্যেই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে নিজের নাম ঘোষণা করেছেন ট্রাম্প। তবে নির্বাচনে লড়তে পারবেন কিনা, সেটাই প্রশ্ন। 

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনী, মনোয়নের সময় বাড়ানোর দাবি, পঞ্চায়েত ভোট নিয়ে হাই কোর্টে যাচ্ছেন শুভেন্দু-অধীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement