shono
Advertisement

কাশ্মীরের পরিবেশ অশান্ত, বাতিল অনন্তনাগ উপনির্বাচন

একটি বিবৃতি প্রকাশ করে একথা জানিয়েছে নির্বাচন কমিশন। The post কাশ্মীরের পরিবেশ অশান্ত, বাতিল অনন্তনাগ উপনির্বাচন appeared first on Sangbad Pratidin.
Posted: 11:24 AM May 02, 2017Updated: 05:54 AM May 02, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিনিয়ত আরও ভয়াবহ হচ্ছে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি। জঙ্গি আক্রমণ থেকে শুরু করে পুলিশ-সেনার সঙ্গে সাধারণ মানুষের সংঘর্ষে লিপ্ত হয়ে পড়া, দিন দিন বেড়েই চলেছে। আর উপত্যকার এই উত্তপ্ত পরিস্থিতিতে কিছুতেই উপনির্বাচন সম্ভব নয়। তাই শেষপর্যন্ত বাতিল করা হল অনন্তনাগের উপনির্বাচন। আগামী ২৫ মে নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু মঙ্গলবার একটি বিবৃতি জারি করে নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিল, এই পরিস্থিতিতে কিছুতেই ভালভাবে নির্বাচন হওয়া সম্ভব নয়। এটা নির্বাচনের সুষ্ঠু সময় নয়।

Advertisement

[জওয়ানের মুণ্ডচ্ছেদের বদলা, ৩ পাক সেনা ছাউনি উড়িয়ে দিল ভারত]

এর আগে অনন্তনাগে গত ১২ এপ্রিল উপনির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু জম্মু-কাশ্মীরের অশান্ত পরিবেশের কথা মাথায় রেখে তা পিছিয়ে ২৫ মে করা হয়েছিল। কিন্তু শেষপর্যন্ত এদিন সেটাও বাতিল করে দিল নির্বাচন কমিশন। এদিন ১০ পাতার একটি নির্দেশিকা জারি করা হয় কমিশনের পক্ষ থেকে। তাতে বলা হয়, অশান্ত পরিবেশ এবং উপযুক্ত পরিমাণ নিরপত্তারক্ষী না থাকায় আপাতত উপনির্বাচন বাতিল করা হচ্ছে। খুব দ্রুতই নতুন দিন ঘোষণা করা হবে। ‘প্রতিদিন হিংসার ঘটনা বেড়ে চলেছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এমনকী ভোটকর্মীদের নিরাপত্তার কথাও ভাবতে হবে। কারণ এই পরিস্থিতিতে ভোট করাতে গেলে তাঁদেরও প্রাণসংশয় হতে পারে।’ বিশেষজ্ঞদের মতে, শ্রীনগর উপনির্বাচনের সময় ঘটা ঘটনাগুলিও নির্বাচন কমিশনকে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

[মাঝারি ও দীর্ঘমেয়াদি সঞ্চয়ে সুদের হার কমাল SBI]

প্রসঙ্গত, সোমবার সকালে বিনা প্ররোচনায় ভারতীয় সেনার কৃষ্ণ ঘাঁটি সেক্টরকে লক্ষ্য করে ভারী মর্টার বর্ষণ করতে থাকে পাক বাহিনী। এরপর দুই ভারতীয় জওয়ানকে হত্যা করে মুণ্ডচ্ছেদ করা হয়। প্রাথমিক তদন্তে উঠে আসছে, সম্ভবত কোনও ফাঁদ পাতা হয়েছিল। যা খতিয়ে দেখতেই নিয়ন্ত্রণরেখার কাছাকাছি পৌঁছেছিলেন দুই জওয়ান। তখনই তাঁদের হত্যা করা হয়। সীমান্ত পার করে প্রায় ২৫০ মিটার ভিতরে পাক বাহিনী প্রবেশ করেছিল বলেই মনে করা হচ্ছে। হামলায় শহিদ হন বিএসএফ-এর ২০০ ব্যাটেলিয়নের হেড কনস্টেবল প্রেম সাগর ও সেনার ২২ শিখ রেজিমেন্টের নায়েব সুবেদার পরমজিৎ সিং। ভারতের তরফে এই আক্রমণের তীব্র নিন্দা করা হয়। পাশাপাশি এর সমুচিত জবাব দেওয়া হবে বলেও জানানো হয়। এরপরই সন্ধ্যায় কাশ্মীরে পৌঁছান সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। এক উচ্চ পর্যায়ের বৈঠকে পাক বাহিনীকে জবাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ভারতীয় সেনা পাল্টা প্রত্যাঘাত করে। গুঁড়িয়ে দেয় তিনটি পাক সেনা ছাউনি।

[ফের দাম বাড়ল রান্নার গ্যাস ও কেরোসিনের]

এদিকে, এদিনই কাশ্মীরের কুলগাম এলাকায় একটি ব্যাঙ্কের ক্যাশ ভ্যানে হামলা চালায় জঙ্গিরা। ওই হামলায় মৃত্যু হয় ৫ পুলিশকর্মী ও দুই ব্যাঙ্ক আধিকারিকের। হামলায় মৃত পুলিশকর্মীদের বন্দুক ও ৫০ লক্ষ টাকা নিয়ে পালায় জঙ্গিরা।

[‘পাকিস্তান জঙ্গি রাষ্ট্র, ওই দেশের সেনাও বর্বর-ক্রিমিনাল’]

The post কাশ্মীরের পরিবেশ অশান্ত, বাতিল অনন্তনাগ উপনির্বাচন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement