shono
Advertisement

শিক্ষক নিয়োগের পরীক্ষায় আনা হচ্ছে বদল, ঘোষণা শিক্ষামন্ত্রীর

কম্পিউটার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে জোর দেওয়া হবে বলে জানান তিনি। The post শিক্ষক নিয়োগের পরীক্ষায় আনা হচ্ছে বদল, ঘোষণা শিক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 09:58 AM Jan 30, 2020Updated: 02:34 PM Jan 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন দুয়েক আগেই শিক্ষকদের জন্য সুখবর দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, সরকার নীতি নির্ধারণ করেছে শিক্ষকদের এবার থেকে তাঁদের নিজের জেলার স্কুলেই নিয়োগ করা হবে। বদলির ক্ষেত্রেও একই নিয়ম। আর নিয়োগের ক্ষেত্রে নতুন এই নিয়ম লাগু করতে ইন্টারভিউ প্রক্রিয়াতেই বদল আনা হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পাশাপাশি, কম্পিউটার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বেশি জোর দেওয়া হবে, জানান তিনি।

Advertisement

মঙ্গলবার টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, এবার থেকে নিজের জেলাতেই শিক্ষকদের নিয়োগ করা হবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বুধবার সরস্বতী পুজোর দিন শিক্ষামন্ত্রী বলেন, “শিক্ষকদের প্রতি সম্মাননা। শিক্ষকরা আমাদের গর্ব। সেবার কাজে ছাত্রদের পাশে থাকতে পারবেন শিক্ষকরা। তেমনই নিজের সংসারে সময় দিতে পারবেন। বহু দূরে থাকলে আসতে-যেতে অনেক সময় লেগে যায়।” মুখ্যমন্ত্রীর ঘোষণার পর শিক্ষা দপ্তর এ বিষয়ে প্রশাসনিক কাজকর্ম শুরু করে দিয়েছে বলে জানান পার্থবাবু। তিনি জানান, বিভাগীয় প্রধানদের সঙ্গে আলোচনার পর বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হয়েছে। রাজ্যের প্রতিটি জেলার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের সংখ্যা, কতজন ছাত্র, কতজন শিক্ষক রয়েছেন তার তালিকা তৈরি করা হচ্ছে।

[আরও পড়ুন: সম্প্রীতির নজির, সরস্বতী পুজোর মণ্ডপে-মণ্ডপে কবিতা পাঠ মুসলিম প্রৌঢ়ের]

শিক্ষামন্ত্রীর ব্যাখ্যা, “রুলটা করা হয়েছে যাতে সামগ্রিকভাবে নতুন প্রজন্ম শিক্ষক হতে চায় এবং সময়মতো শিক্ষক নিয়োগ করা সম্ভব হয়। দীর্ঘসূত্রিতায় না থাকতে হয়। স্বচ্ছতার সঙ্গে সবটা হবে। অতীতে স্বচ্ছতা থাকা সত্ত্বেও অনেকে নানা ধরনের প্রশ্ন করেছেন। আমি বাড়ির কাছে কেন সুযোগ পেলাম না, প্রশ্ন তোলা হয়। এবার ইন্টারভিউ প্রক্রিয়াতে কিছুটা বদল করে দেওয়া হবে। সবটা ওয়েবসাইটে দেওয়া থাকবে। এরপর থেকে নিয়োগ প্রক্রিয়া নতুন নিয়ম মেনে হবে।” কম্পিউটার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে রাজ্য সরকার বিশেষ জোর দিচ্ছে। শিক্ষামন্ত্রী জানান, কম্পিউটার শিক্ষা হচ্ছে অথচ কম্পিউটার শিক্ষক নেই, এটা হতে পারেন না। পাঠ্যসূচিতে কম্পিউটার পড়ানো আর সজীব করা হচ্ছে। চুক্তিভিত্তিতে কম্পিউটার শিক্ষক নিয়োগ করা হবে।

[আরও পড়ুন: ছানি অপারেশন করতে গিয়ে বাদ গেল চোখ! চিকিৎসকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ পরিবারের]

The post শিক্ষক নিয়োগের পরীক্ষায় আনা হচ্ছে বদল, ঘোষণা শিক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement