shono
Advertisement

ঠাকরে ও শিণ্ডের দ্বন্দ্ব, শিব সেনার প্রতীক ‘ফ্রিজ’ করে দিল নির্বাচন কমিশন

কোনও শিবিরই দলীয় প্রতীক ব্যবহার করতে পারবে না, জানাল কমিশন।
Posted: 10:41 AM Oct 09, 2022Updated: 01:54 PM Oct 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী প্রতীক নিয়ে শিব সেনার (Shiv Sena) যুযুধান দুই শিবিরের দ্বন্দ্বের জের। শনিবার দলের প্রতীক ‘তির-ধনুক’ আপাতত ‘ফ্রিজ’ করল নির্বাচন কমিশন (Election Commission)। আসন্ন নির্বাচনগুলিতে উদ্ধব ঠাকরে বা একনাথ শিণ্ডে, কোনও শিবিরই দলীয় প্রতীক ব্যবহার করতে পারবে না। তার বদলে ১০ অক্টোবরের মধ্যে উভয় শিবিরকে পছন্দসই নয়া প্রতীকের কথা জানাতে হবে।

Advertisement

চার মাস আগে মহারাষ্ট্রের (Maharashtra) তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধবের বিরুদ্ধে বিদ্রোহ করেন তাঁরই সহকর্মী একনাথ শিণ্ডে। পরে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে তিনি মুখ্যমন্ত্রী হন। নিজেদের আসল ‘শিব সেনা’ বলে দাবি করে দলীয় প্রতীক ব্যবহারের অনুমতি চান শিণ্ডে। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব শিবির। কে আসল ‘শিবসেনা’, তা নির্ধারণ করতে নির্বাচন কমিশনকে বিরত থাকার আবেদন জানালেও শীর্ষ তাতে হস্তক্ষেপ করতে রাজি হয়নি।

[আরও পড়ুন: করোনার কোপ কাটিয়ে দুর্গাপুজোয় ঘুরে দাঁড়াল বাংলার অর্থনীতি, ৫০ হাজার কোটির বাণিজ্য]

আসন্ন আন্ধেরি পূর্ব (Andheri East) বিধানসভা উপনির্বাচনে প্রার্থীর জন্য দলীয় প্রতীক দাবি করে নির্বাচন কমিশনে আবেদন জমা দিয়েছিল শিণ্ডে শিবির। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই উদ্ধবের মতামত জানতে চেয়েছিল নির্বাচন কমিশন। শনিবার উদ্ধব শিবির তাদের বক্তব‌্য জানায়। সূত্রের খবর, কমিশনকে উদ্ধব বলেছেন, “শিণ্ডে নিজে দলত্যাগ করেছেন, তিনি কখনওই দলকে নিজের বলে দাবি করতে পারেন না।” উল্লেখ্য, জুন মাসে সিংহভাগ সেনা বিধায়ক নিয়ে তৎকালীন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহী হয়ে ওঠেন একনাথ শিণ্ডে (Eknath Shinde)। বিস্তর নাটকের পর, মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) । তবে প্রতীক নিয়ে দুই শিবিরের টানাপোড়েন কাটল না এখনও। 

[আরও পড়ুন: ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার! আছড়ে পড়ল জাপানের বিশেষ আর্থিক অঞ্চলের বাইরেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement