shono
Advertisement

দ্বৈত নাগরিকত্বের নিয়ম শিথিল বাংলাদেশে, ভোটার হতে সরকারি সার্টিফিকেটের প্রয়োজন নেই

নির্বাচন কমিশনের নতুন নিয়মে জানানো হয়েছে এই তথ্য।
Posted: 02:01 PM Apr 16, 2022Updated: 09:41 PM Apr 16, 2022

সুকুমার সরকার, ঢাকা: দ্বৈত নাগরিকত্ব নিয়ে নিয়মকানুন শিথিল করল বাংলাদেশ (Bangladesh)। যেসব প্রবাসী বাংলাদেশি আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া-সহ ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন, তাঁদের নিজ দেশে ভোটার হওয়ার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্বের (Dual Citizenship)বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের সনদের (Certificate) আর প্রয়োজন নেই। সম্প্রতি নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন সহায়তা-২ শাখা থেকে এই তথ্য জানানো হয়েছে। এই সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

Advertisement

এতদিন অন্য দেশের নাগরিকত্ব নেওয়া বাংলাদেশিদের দ্বৈত নাগরিকত্ব নিতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অনুমতির প্রয়োজন হতো। ইসির এই আদেশের মাধ্যমে দ্বৈত নাগরিকত্ব নেওয়া বাংলাদেশিদের ভোটার হওয়ার পথ সহজ করা হল। একই সাথে নির্বাচন কমিশন সচিবালয় থেকে জারি করা ২০১৮ সালের ২ অক্টোবর দেওয়া দ্বৈত নাগরিকত্ব সনদ দেওয়ার কথা বলেছিল। কিন্তু কাজি হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি দায়িত্ব নেওয়ার পরপরই ২০১৮ সালের স্মারকটি বাতিল করা হল এবার।

[আরও পড়ুন: বালিগঞ্জে জয়ী বাবুল, অগ্নিমিত্রাকে পিছনে ফেলে আসানসোলে বাজিমাত শত্রুঘ্নর]

নয়া নির্দেশে বাংলাদেশের নির্বাচন কমিশন (Election Commission) জানিয়েছে, ‘‘দ্য বাংলাদেশ সিটিজেনশিপ (ট্যাম্পরারি প্রোভিশনস) অর্ডার, ১৯৭২ (পি.ও. নং. ১৪৯ অব ১৯৭২) এর আর্টিকেল ২বি (২)-তে প্রদত্ত ক্ষমতাবলে সময়ে সময়ে স্বরাষ্ট্র মন্ত্রক থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তা অনুযায়ী, যুক্তরাজ্য, উত্তর আমেরিকা (যুক্তরাষ্ট্র ও কানাডা), নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিককে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য বাংলাদেশ সরকারের নিকট হতে দ্বৈত নাগরিকত্ব সনদ দাখিলের প্রয়োজন হবে না।”

[আরও পড়ুন: আজই মুম্বইয়ের জার্সিতে অভিষেক শচীনপুত্র অর্জুনের? সারার প্রতিক্রিয়ায় বাড়ল জল্পনা]

এছাড়া, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপানের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিককেও বাংলাদেশ সরকারের থেকে দ্বৈত নাগরিকত্ব সনদ গ্রহণের প্রয়োজন হবে না। ইসি আরও জানায়, ‘‘দ্য বাংলাদেশ সিটিজেনশিপ (ট্যাম্পরারি প্রোভিশনস) অর্ডার, ১৯৭৮ এর রুল ৪ এর সাব-রুল (১এ) অনুযায়ী বৈবাহিকসূত্রে বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশি নাগরিকের ক্ষেত্রে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের নাগরিকত্ব সনদ দাখিল করতে হবে।” এছাড়া, প্রবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ভোটার হিসেবে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে হবে এবং তারা যেন কোনভাবেই হয়রানির শিকার না হন, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement