হিন্দু ক্যালেন্ডার দেখে মঙ্গলের কক্ষে রকেট পাঠান ইসরোর বিজ্ঞানীরা! মাধবনের মন্তব্যে বিতর্ক

03:46 PM Jun 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দু ক্যালেন্ডার দেখে মঙ্গলের কক্ষপথে রকেট পাঠিয়েছিলেন ইসরোর (ISRO) বিজ্ঞানীরা। এমনই মন্তব্য করে সোশ্যাল মিডিয়ার একাংশের রোষানলে আর মাধবন (R Madhavan)। কীভাবে এমন কথা তাঁর মতো অভিনেতা বলতে পারেন? তোলা হচ্ছে এই প্রশ্ন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

পয়লা জুলাই মুক্তি পাবে মাধবনের নতুন সিনেমা ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’ (Rocketry: The Nambi Effect)। মুখ্য ভূমিকায় অভিনয়ের পাশাপাশি এ ছবি পরিচালনাও করেছেন তারকা। ছবির প্রচারে গিয়েই ইসরো নিয়ে বিতর্কিত মন্তব্য করেন মাধবন। নিজের বক্তব্যের মাঝে অভিনেতা-পরিচালক জানান, ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন অর্থাৎ ইসরোর বিজ্ঞানীরা ভারতীয় ক্যালেন্ডারে দিনক্ষণ দেখে মঙ্গলের কক্ষপথে রকেট পাঠিয়েছিলে। তাঁর এই মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শুরু হয় বিতর্ক।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন: বলিউডে শাহরুখের ৩০ বছর! ‘পাঠান’ ছবির ঝলক শেয়ার করে সেলিব্রেশন বাদশার]

মাধবনের ভিডিও শেয়ার করে একজন লেখেন, “বিজ্ঞান সকলের বোঝার বিষয় নয়। তা না জানাও অপরাধ নয়। কিন্তু কীভাবে এই কাজগুলি হয় সে বিষয়ে জানা না থাকলে মুখ বন্ধ রাখাই উচিত কাজ। অযথা হোয়াটসঅ্যাপ থেকে পাওয়া জ্ঞান দিতে গিয়ে হাসির পাত্র হতে হয়।” একজন আবার লেখেন, “মঙ্গল অভিযান নিয়ে অভিনেতা মাধবন যে মন্তব্য করেছেন তা নির্বোধের মতো মন্তব্য বললেও কম বলা হয়। মাত্র কয়েক মিনিটেই যা পেরেছেন বলেছেন।” এমন মন্তব্যেই ভরে গিয়েছে সোশ্যাল মিডিয়া।

উল্লেখ্য, সত্যি ঘটনা অবলম্বনে তৈরি ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’। ইসরোর প্রাক্তন রকেট বিজ্ঞানী নাম্বি নারায়ণনের বহুচর্চিত ও বিতর্কিত জীবনকাহিনিই দেখা যাবে নতুন এই ছবিতে। ১৯৯৪ সালে নাম্বি নারায়ণনের উপর গুপ্তচরবৃত্তির মিথ্যা অভিযোগ উঠেছিল। যে কারণে তাঁকে গ্রেপ্তারও করা হয়। গারদের ওপারে কাটাতে হয়েছিল অনেকগুলো দিন। ১৯৯৮ সালে সুপ্রিম কোর্ট তাঁকে সমস্ত অভিযোগ থেকে মুক্তি দেয়। সেই বিখ্যাত বিজ্ঞানীই আবার ভারত তথা বিশ্বের বিজ্ঞানের ইতিহাসে নিজের জায়গা করে নিয়েছিলেন।

[আরও পড়ুন: রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদীকে নিয়ে ‘অশালীন’ মন্তব্য, রামগোপাল ভর্মার বিরুদ্ধে থানায় BJP নেতা]

Advertisement
Next